রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪

কোটা সংস্কারের দাবিতে রাবি শিক্ষার্থীদের সড়ক-রেললাইন অবরোধ

কোটা সংস্কারের দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিক্ষুব্ধ শিক্ষার্থীরা সড়ক-রেললাইন অবরোধ করেছেন।

আজ সোমবার (৮ জুলাই) সকালের দিকেই বিশ্ববিদ্যালয় সংলগ্ন ফ্লাইওভারসহ বিভিন্ন পয়েন্টে এ ঘটনা ঘটে।

শিক্ষার্থীরা বলেন, বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্য মানি না। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা রাজপথ ছাড়ব না। দাবি মানা না হলে আন্দোলন আরও তীব্র হবে।

জানা যায়, রাবি ক্যাম্পাসে বেলা ১১টার দিকে সকল হল থেকে প্যারিস রোডে জড়ো হতে থাকেন শিক্ষার্থীরা। পরে এক বিশাল মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন, একাডেমিক ভবন, মেয়েদের হল ও ছেলেদের হল হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে এখানে এসে সমাবেশ শুরু করেন তারা। এসময় রাজশাহী শহরের ভদ্রা থেকে খড়খড়ি বাইপাসের যান চলাচল বন্ধ হয়ে যায়। প্রায় দুই হাজার শিক্ষার্থী সেখানে অবস্থান নেন।

এসময় আন্দলনরত শিক্ষার্থীরা স্লোগান তুলে, মুক্তিযুদ্ধের মূল কথা-সুযোগের সমতা। সারা বাংলায় খবর দে-কোটা প্রথার কবর দে। আঠারোর হাতিয়ার-গর্জে উঠুক আরেকবার। জেগেছেরে জেগেছে-ছাত্রসমাজ জেগেছে। কোটা না মেধা মেধা মেধা। মুক্তিযুদ্ধের বাংলায়-বৈষম্যের ঠাই নাই।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো, ২০১৮ সালের পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে সরকারি চাকরিতে কোটাপদ্ধতি সংস্কার করতে হবে। কোটায় প্রার্থী না পাওয়া গেলে মেধাকোটায় শূন্যপদ পূরণ করতে হবে। ব্যক্তি তার জীবদ্দশায় সব ধরনের সরকারি প্রতিযোগিতামূলক পরীক্ষায় একবার কোটা ব্যবহার করতে পারবে।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img