রবিবার, অক্টোবর ৬, ২০২৪

আফগানিস্তানের বেশ কয়েকজন মন্ত্রীর পদে বড় ধরণের পরিবর্তন

ইমারাতে ইসলামীয়া আফগানিস্তানের বেশ কয়েকটি মন্ত্রণালয়ের মন্ত্রীদের দায়িত্ব পরিবর্তন করা হয়েছে। আমিরুল মুমিনিন বা দেশটির সর্বোচ্চ নেতা মাওলানা হেবাতুল্লাহ আখুন্দজাদার নির্দেশে এসব মন্ত্রণালয়ে বড় ধরনের এই পরিবর্তন আনা হয়েছে। যার মধ্যে রয়েছে আফগানিস্তানের জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, কেন্দ্রীয় ব্যাংক,  রেড ক্রিসেন্ট সোসাইটি, দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়, জাতীয় পরিবেশ সুরক্ষা এজেন্সি এবং তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়।

দেশটির মুখপাত্র ও ডেপুটি তথ্যমন্ত্রী জাবিহুল্লাহ মুজাহিদ জানিয়েছেন, হেদায়াতুল্লাহ বদরিকে আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের দায়িত্ব থেকে সরিয়ে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে।

অন্যদিকে আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি প্রধান মোল্লা নুর আহমদকে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের প্রধান গভর্নরের দায়িত্ব দেওয়া হয়েছে।

আফগান রেড ক্রিসেন্ট সোসাইটির ডেপুটি প্রধান মোল্লা নুরুদ্দিন তুরাবীকে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।

জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী মাওলানা শাহাবুদ্দিন দেলওয়ারকে আফগান রেড ক্রিসেন্ট সোসাইটির প্রধানের দায়িত্ব দেওয়া হয়েছে।

মাওলানা মুত্তাকী হক খালিসকে আফগান রেড ক্রিসেন্ট সোসাইটির মন্ত্রীত্ব থেকে সরিয়ে জাতীয় পরিবেশ সুরক্ষা এজেন্সির প্রধান করা হয়েছে।

সাবেক শিল্প ও বানিজ্য মন্ত্রী মাওলানা কুদরত উল্লাহ জামালকে তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের আর্থিক ও প্রশাসনিক বিষয়ের ডেপুটি প্রধান করা হয়েছে।

মাওলানা আহমুদুল্লাহ জাহিদ অর্থনৈতিক বিষয়ক দুর্নীতি দমন কমিশন অধিদপ্তর থেকে সরিয়ে শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের ডেপুটি হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

হাফিজ আজিজুর রহমানকে জাতীয় পরিবেশ সুরক্ষা এজেন্সির প্রধান থেকে সরিয়ে আফগান রেড ক্রিসেন্ট সোসাইটির ডেপুটি প্রধান করা হয়েছে।

মাওলানা সাদ উদ্দিন সাঈদকে তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের পর্যটন, অর্থ ও প্রশাসনের ডেপুটি পদ থেকে সরিয়ে জাতীয় পরিবেশ সুরক্ষা এজেন্সির ডেপুটি প্রধানের দায়িত্ব দেওয়া হয়েছে।

সূত্র: বাখতার নিউজ এজেন্সি

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img