রবিবার, মে ১৯, ২০২৪

রাফাহ দখলের হামলায় ২৩ সাধারণ ফিলিস্তিনিকে হত্যা করলো ইসরাইল

গাজ্জার নিরীহ বাস্তুচ্যুতদের আশ্রয়স্থলে পরিণত হওয়া সীমান্ত শহর রাফাহ-য় ইসরাইলের হামলায় ২৩ ফিলিস্তিনি নিহত।

মঙ্গলবার (৭ মে) গাজ্জা স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে একথা জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, পূর্ব রাফাহ-য় রাত্রিবেলা হামলা চালিয়েছে দখলদার ইহুদিবাদী ইসরাইল। হাসপাতাল রেকর্ড অনুসারে এই হামলায় ৬ জন নারী ও ৫ জন শিশু সহ এখন পর্যন্ত ২৩ জন নিহত হয়েছে।

রাফাহ-র মুহাম্মদ আবু আমরা নামক ফিলিস্তিনি সংবাদমাধ্যমকে জানান, গত রাতে তার বাড়িতে ভয়াবহ হামলা হয়। এতে তার পরিবারের ৫জন প্রাণ হারান।

তিনি বলেন, আমাদের কোনো অপরাধ নেই। আমরা কিছুই করিনি। আমাদের পরিবারে কোনো হামাস সদস্যও নেই। এরপরও কেনো আমাদের উপর হামলা চালানো হচ্ছে? কেনো আমার স্ত্রী, ২ভাই, ১বোন ও ছোট্ট ভাতিজীকে প্রাণ হারাতে হলো?

উল্লেখ্য, ২০২৩ এর ৭ অক্টোবর যুদ্ধ শুরুর পর অবরুদ্ধ গাজ্জার সর্বত্র ব্যাপক হামলা শুরু হলে মিশর সংলগ্ন সীমান্ত শহর রাফাহ গাজ্জার বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের বিশাল শরণার্থী শিবিরে পরিণত হয়।

এছাড়া ইসরাইলি জিম্মিদের মুক্ত করার ও হামাস নির্মুলের শতভাগ নিশ্চয়তা দিয়ে গত ৪ মাসে স্থল অভিযান, সর্বাত্মক অবরোধ শুরুর পাশাপাশি অপরাধের মাত্রা বাড়িয়ে দেয় নেতানিয়াহুর নেতৃত্বাধীন ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্রের ইসরাইল। ফলাফল আগের মতো থাকায় ও বহুমুখী অপরাধ বেড়ে যাওয়ায় অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক চাপের মুখে পড়ে অবৈধ রাষ্ট্রটির সরকার। দীর্ঘ ৭ মাসের যুদ্ধে ৩য় বারের মতো চুক্তিতে যেতে চায় দেশটি। লক্ষ্য সাময়িক যুদ্ধবিরতির মাধ্যমে জিম্মি থেকে যাওয়া ১৩০ এর অধিক ইসরাইলীকে মুক্ত করা। অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক চাপ সামাল দেওয়া।

এবিষয়ে গত ৪ মাসে দফায় দফায় হামাসের সাথে বৈঠকে বসে মধ্যস্থতাকারী দেশগুলো। কিন্তু হামাস জানিয়ে দেয়, এটি স্থায়ী সমাধান নয়। স্থায়ী সমাধান পেতে পূর্বের ২টি চুক্তির ন্যায় হামাসের শর্ত মেনেই যুদ্ধবিরতি ও বন্দী বিনিময় চুক্তিতে যেতে হবে ইসরাইলকে। তবে এবারের যুদ্ধবিরতি হতে হবে স্থায়ী।

সর্বশেষ সোমবার (৬ মে) তুরস্কের প্রচেষ্টায় একটি নতুন চুক্তি প্রস্তুত করে হামাসের পক্ষে মধ্যস্থতা করা দেশ কাতার ও মিশর। ৩য় চুক্তিতে যেতে নতুন নতুন প্রস্তাবিত চুক্তির ব্যাপারে গত ৪ মাসে দফায় দফায় বৈঠক ও আলোচনা-পর্যালোচনায় গেলেও এবারের প্রস্তাবিত চুক্তিটি সরাসরি মেনে নেওয়ার ঘোষণা দেয় স্বাধীনতাকামীদের নেতৃত্ব দেওয়া দলটি। পক্ষান্তরে ইসরাইল নতুন করে ব্যর্থতার গ্লানি না সইতে চুক্তিতে যাওয়ার পরিবর্তে রাফাহ-য় হামলা শুরু করে। দখল করে নেয় গাজ্জার সবচেয়ে গুরুত্বপূর্ণ সীমান্ত হিসেবে বিবেচিত রাফাহ ক্রসিং।

সূত্র: আল জাজিরা

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img