রবিবার, মে ১৯, ২০২৪

গাজ্জা যুদ্ধ নিয়ে পশ্চিমাদের ভণ্ডামির নিন্দা জানাল মালয়েশিয়া

ফিলিস্তিনের গাজ্জা উপত্যকার যুদ্ধ নিয়ে পশ্চিমা দেশগুলোর ভণ্ডামির নিন্দা জানিয়েছে মালয়েশিয়া। সেই সঙ্গে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) সম্ভাব্য গ্রেফতারি পরোয়ানা জারির পর ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলী মন্ত্রীদের গ্রেফতারের আহ্বান জানান দেশটির প্রধানমন্ত্রী আনোয়ার ইবরাহিম।

তিনি বলেন, গাজ্জায় গণহত্যা বন্ধে ব্যর্থতা থেকে উগ্রপন্থা বৃদ্ধি পাবে। আমরা বলেছি, এই গণহত্যা অবশ্যই বন্ধ হতে হবে। পশ্চিমা কিছু দেশ এই গণহত্যার বিষয়টি প্রত্যাখ্যান করে ভণ্ডামির পরিচয় দিচ্ছে। হত্যা করা হচ্ছে নারী, শিশু সহ নিরীহ মানুষকে।

আরব নিউজের কারেন্ট অ্যাফেয়ার্স বিষয়ক উপস্থাপক ক্যাটি জেনসেনকে দেওয়া “ফ্রাংকলি স্পিকিং” অনুষ্ঠানে তিনি এসব মন্তব্য করেন।

আনোয়ার ইবরাহিম বলেন, আপনার রাজনৈতিক অবস্থান যা-ই হোক না কেন, এই সময়ে মানুষের সঙ্গে যে অমানবিকতা, বর্বরতা চালানো হচ্ছে তার নিন্দা জানাই আমি। আমি মনে করি এক্ষেত্রে আমাদের অবস্থান পরিষ্কার। এক্ষেত্রে আমাদের অবস্থান কঠোর।

সাক্ষাৎকারে তিনি আরব প্রতিবেশীগুলো, তুরস্ক, ইরান এবং অন্য যেসব দেশ এ নিয়ে কাজ করছে তাদের প্রশংসা করেন।

তিনি বলেন, আমরা মালয়েশিয়া এবং এই অঞ্চলের বাইরের অনেক দেশও গভীর উদ্বেগ প্রকাশ করেছে। কারণ, মানুষ ক্ষুব্ধ হয়ে উঠছে। এই যুদ্ধ দীর্ঘায়িত হোক- এটা আমরা চাই না। কারণ, আন্তর্জাতিক সম্প্রদায়ের ব্যর্থতায় উগ্রপন্থি এবং সন্ত্রাসী তৎপরতা বৃদ্ধি পাবে।

সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, ফিলিস্তিনের গাজ্জায় ইচ্ছাকৃতভাবে জনগণকে অনাহারী রাখার অভিযোগে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও তার প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টের বিরুদ্ধে খুব শিগগিরই গ্রেফতারি পরোয়ানা জারি করতে পারে আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রসিকিউটররা। গাজ্জায় গণহত্যা চলছে- যদি আইসিসি এই রায় ঘোষণা করে, তাহলে ইসরাইলি মন্ত্রীদের গ্রেফতারের আহ্বানে সমর্থন দেবেন বলে জানিয়েছেন আনোয়ার ইবরাহিম।

সূত্র: আরব নিউজ

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img