রবিবার, মে ১৯, ২০২৪

রাফার ৬ লাখ শিশুর জন্য কোথাও যাওয়া নিরাপদ নয়: ইউনিসেফ

রাফার ৬ লাখ শিশুর জন্য কোথাও যাওয়া নিরাপদ নয় বলে জানিয়েছে জাতিসংঘের শিশু নিরাপত্তা ও অধিকার বিষয়ক সংস্থা ইউনিসেফ।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজ্জা উপত্যকার শেষ নিরাপদস্থল রাফাহ শহরে হামলার পরিকল্পনার কথা আগেই জানিয়েছে ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইল। এমনকি হামাসের সঙ্গে চুক্তি হোক বা না হোক, ইসরাইল রাফাহতে হামলা চালাবে বলে ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী নেতানিয়াহু।

এমতাবস্থায় রাফা শহরে আশ্রয় নেওয়া শিশুদের বিষয়ে হুঁশিয়ারি উচ্চারণ করেছে জাতিসংঘের শিশু নিরাপত্তা ও অধিকার বিষয়ক সংস্থা ইউনিসেফ।

সোমবার (৬ মে) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।

প্রতিবেদনে বলা হয়েছে, রাফাহ শহরের ৬ লাখ শিশুর জন্য কোথাও যাওয়া নিরাপদ নয় বলে সোমবার সতর্ক করেছে ইউনিসেফ। একইসঙ্গে শিশুদের জোরপূর্বক বাস্তুচ্যুতি এবং রাফাহতে ইসরায়েলি হামলার বিষয়েও সতর্ক করেছে শিশু নিরাপত্তা ও অধিকার বিষয়ক এই সংস্থাটি।

এর আগে সোমবার অবরুদ্ধ গাজ্জা উপত্যকার দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরের একাংশ খালি করে দিতে সেখানে বসবাসরত ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের প্রতি নির্দেশ দেয় দখলদার ইসরাইল। ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর নির্দেশের পর রাফাহর পূর্বাঞ্চল থেকে বহু মানুষ সরে যেতে শুরু করেন।

মূলত গাজ্জার এই শহরটি এখন ১৪ লাখেরও বেশি বাস্তুচ্যুত ফিলিস্তিনির আশ্রয়স্থল। ইসরাইলী বাহিনীর সেই বিজ্ঞপ্তির পরই জাতিসংঘের এই সংস্থাটি বিবৃতি জারি করে এই সতর্কতা জানায়।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img