বুধবার, মে ৮, ২০২৪

এবার আজমীর শরীফকে মন্দির দাবী করলো হিন্দুত্ববাদীরা

আজমীর শরীফ খ্যাত বিখ্যাত সুফি বুজুর্গ খাজা মঈনুদ্দিন চিশতী (রহ.) এর মাজারকে এবার মন্দির দাবী করলো ভারতের উগ্র হিন্দুত্ববাদীরা। মহারানা প্রতাপ সেনা নামের একটি উগ্র হিন্দুত্ববাদী দল মাজারটিকে মন্দির দাবী করে পদযাত্রার ঘোষণা দিয়েছে।

সংবাদমাধ্যমের তথ্যমতে, মহারানা প্রতাপ সেনা নামের উগ্র হিন্দুত্ববাদী দলটি দাবী করেছে, রাজস্থানের আজমীরে অবস্থিত ঐতিহাসিক দরগাহটি এক সময় হিন্দু মন্দির ছিলো। পরবর্তীতে মুসলিমরা মন্দিরটিকে দরগাহতে রূপান্তরিত করেছে।

দলটির নেতারা তাদের দাবীর স্বপক্ষে হিন্দু ধর্মগ্রন্থ, কিছু বিতর্কিত ঐতিহাসিক বর্ণনা ও প্রত্নতাত্ত্বিক নিদর্শন অনুসন্ধানকে যুক্তি ও প্রমাণ স্বরূপ সামনে নিয়ে আসে। যদিও তাদের উপস্থাপনকৃত এসব বিতর্কিত ঐতিহাসিক বর্ণনা ও যুক্তিপ্রমাণ মূলধারার ঐতিহাসিকদের দ্বারা বহুকাল আগেই প্রত্যাখ্যাত হয়েছে। এরপরও তারা আগামী ৯ ফেব্রুয়ারি নিজেদের দাবীতে অনড় থেকে ঐতিহাসিক, সাংস্কৃতিক ও মুসলিম আধ্যাত্মিক গন্তব্য হিসেবে পরিচিত আজমির শরীফ অভিমুখে পদযাত্রার ঘোষণা দিয়েছে।

আজমীর শরীফের পরিচালনাকারী কর্তৃপক্ষ হিন্দুত্ববাদীদের এই দাবীকে দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেছে। দরগাহ কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, আজমীর শরীফ শতাব্দীর পর শতাব্দী ঐক্য ও বিশুদ্ধ আধ্যাত্মিকতার প্রতীক হয়ে দাঁড়িয়ে আছে। দরগাহ অথবা দরগাহ সংলগ্ন পরিবেশ পাল্টে ফেলার প্রচেষ্টা ভালো ফলাফল বয়ে আনবে না। দেশের সামাজিক কাঠামোতে এর প্রভাব ও পরিণতি হবে সুদূরপ্রসারী।

অপরদিকে উগ্র হিন্দুত্ববাদীদের দরগাহ অভিমুখে পদযাত্রা ঘোষণার প্রতিক্রিয়ায় দরগাহ কর্তৃপক্ষের বিবৃতি আসায় সতর্ক অবস্থানে থাকার ঘোষণা দেয় রাজস্থানের স্থানীয় সরকার ও প্রশাসন। আহবান জানায় সকলকে শান্ত পরিবেশ ও সম্প্রীতি বজায় রাখার। যেকোনো ধরণের সহিংসতা এড়াতে মোতায়েন করে অতিরিক্ত নিরাপত্তা বাহিনী।

সূত্র: মুসলিম মিরর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img