মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

সোমালিয়া থেকে প্রায় সব সেনা প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন ট্রাম্প

আফ্রিকার দেশ সোমালিয়ায় মোতায়েন আমেরিকার প্রায় সব সেনা প্রত্যাহার করতে মার্কিন প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগনকে নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শুক্রবার (৪ ডিস্মেবর এক বিবৃতিতে মার্কিন প্রতিরক্ষা দপ্তর জানিয়েছে যে ২০২১ সালের প্রথম দিকেই এসব সেনা প্রত্যাহারের কাজ শেষ করা হবে।

সোমালিয়ায় আশ-শাবাবের বিরুদ্ধে লড়াইয়ে স্থানীয় সামরিক বাহিনীকে সহযোগিতা করার জন্য গত এক দশকের বেশি সময় ধরে আমেরিকা সোমালিয়ায় ৭০০ সেনা মোতায়েন করে রেখেছে।

আমেরিকা জানিয়েছে, আশ-শাবাবের বিরুদ্ধে লড়াইয়ের জন্য সোমালিয়ার স্থানীয় সামরিক বাহিনীকে মার্কিন সেনারা প্রশিক্ষণ দিচ্ছে এবং সহায়তা করছে।

মার্কিন প্রতিরক্ষা দপ্তরের বিবৃতিতে বলা হয়েছে, সোমালিয়া থেকে সেনা প্রত্যাহার করা হচ্ছে তার অর্থ এই নয় যে মার্কিন নীতিতে কোনো পরিবর্তন এসেছে। সেনা প্রত্যাহারের পরও আমেরিকা সোমালিয়ায় অভিযান চালাতে পারবে এবং আমেরিকার বিরুদ্ধে যেকোনো হুমকির ব্যাপারে আগেভাগেই সতর্কতামূলক তথ্য সংগ্রহ করতে পারবে।

নভেম্বর মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানুয়ারি মাসের মাঝামাঝি সময়ের মধ্যেই আফগানিস্তান থেকে ২,০০০ এবং ইরাক থেকে ৫০০ সেনা প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন। আফগানিস্তানে বর্তমানে ৪,৫০০ এবং ইরাকে ৩,০০০ সেনা মোতায়েন রয়েছে।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img