সোমবার, জুন ২৪, ২০২৪

আমেরিকার পর ফাইজারের করোনার টিকা অনুমোদন দিলো বাহরাইন

আমেরিকার পর দ্বিতীয় দেশ হিসেবে ফাইজার-বায়োএনটেকের উদ্ভাবিত করোনাভাইরাসের টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে বাহরাইন।

শুক্রবার (৪ ডিসেম্বর) দেশটির স্বাস্থ্য নিয়ন্ত্রক কর্তৃপক্ষ এই অনুমোদন দেয়।

ফাইজার ও বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন বিশ্বের প্রথম দেশ হিসেবে ব্যবহারের অনুমোদন দিয়েছে আমেরিকা। উৎপাদকদের দাবি পরীক্ষার চূড়ান্ত ধাপে ভ্যাকসিনটি মানুষকে করোনা সংক্রমণ থেকে ৯৫ শতাংশ রক্ষা করতে সক্ষম হয়েছে। ভ্যাকসিনটির ৪ কোটি ডোজের অর্ডার দিয়েছে আমেরিকা। ইতোমধ্যে ভ্যাকসিনটির প্রথম চালান দেশটিতে পৌঁছে গেছে। হাতে পাওয়ার পর সেগুলোকে একটি অজ্ঞাত স্থানে রাখা হয়েছে। সেখান থেকেই এটি মানুষের ওপর প্রয়োগের জন্য বিভিন্ন হাসপাতালে বিতরণ করার কথা রয়েছে।

বাহরাইনে এখন পর্যন্ত ৮৭ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৩৪১ জনের। আক্রান্তদের মধ্যে ৮৫ হাজারের বেশি ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন। বাহরাইনের সরকার জানিয়েছে, তারা ২০ লাখের বেশি করোনা পরীক্ষা সম্পন্ন করেছে।

জরুরি ব্যবহারের অনুমতি দিয়ে বাহরাইনের জাতীয় স্বাস্থ্য নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (এনএইচআরএ) জানায়, ফাইজার-বায়োএনটেকের টিকাটি উচ্চঝুঁকিপূর্ণ রোগীদের প্রয়োগ করা হবে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, বাহরাইন কী পরিমাণ ভ্যাকসিন কিনেছে বা কখন এটি প্রয়োগ শুরু হবে সে বিষয়ে এখনও কিছু জানায়নি। টিকাটি উৎপাদক সংস্থা ফাইজারও কোনও মন্তব্য করেনি।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img