বৃহস্পতিবার, মে ৯, ২০২৪

কাতারের আমিরকে ধন্যবাদ জানাল বাইডেন

দোহার মধ্যস্থতায় ইরান থেকে আমেরিকার বেশ কয়েকজন নাগরিককে মুক্তি দেওয়ায় কাতারের আমিরকে ধন্যবাদ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

হোয়াইট হাউস ও কাতারের আমিরের প্রশাসনিক কার্যালয় “আমিরি দিওয়ান” জানিয়েছে, মঙ্গলবার (৩ অক্টোবর) কাতারের আমীর তামিম বিন হাম্মাদ আল ছানীকে এক টেলিফোন বার্তায় ধন্যবাদ জানান প্রেসিডেন্ট বাইডেন।

গত মাসে দোহার মধ্যস্থতায় আমেরিকা ও ইরানের মধ্যে বন্দী বিনিময় হয়। যেখানে আমেরিকার হাতে থাকা ইরানের ৫ জন নাগরিক ও ইরানের কাছে থাকা আমেরিকার ৫ নাগরিক কে উভয় দেশের কাছে হস্তান্তর করা হয়। এছাড়াও সমঝোতা অনুযায়ী, ইরানকে ৬০০ কোটি মার্কিন ডলার প্রদান করে আমেরিকা।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, মধ্যপ্রাচ্যের অন্যতম ধনী ও উচ্চ কূটনৈতিক আকাঙ্ক্ষা সম্পন্ন দেশ কাতার ওয়াশিংটন ও তেহরান উভয়কেই একটি সমঝোতায় পৌঁছানোর জন্য বেশি বেশি আলোচনায় বসার জন্য জোর দিচ্ছে।

এ ফোনালাপে, দুই দেশের মধ্যে কৌশলগত সম্পর্ক উন্নয়ন ও বিভিন্ন ক্ষেত্রে সমর্থন আরও শক্তিশালী করার বিষয়েও আলোচনা হয়েছে।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, “ফোনালাপে এই অঞ্চলে প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতা আরো বাড়ানোর প্রতিশ্রুতি নিয়ে আলোচনা হয়েছে।”

গত বছর, পূর্ব প্রতিশ্রুতি অনুযায়ী কাতারকে নন-ন্যাটো দেশগুলোর মধ্যে ঘনিষ্ঠ মিত্র হিসেবে ঘোষণা করেন জো বাইডেন। যার ফলে মার্কিন আমেরিকার কাছ থেকে বিশেষ অর্থনৈতিক ও সামরিক সুবিধা পাবে কাতার। ইতিপূর্বে কুয়েত ও বাহরাইনকে এই পদমর্যাদা দিয়েছে আমেরিকা।

সাধারণত ন্যাটো বহির্ভুত মিত্র ও মার্কিন সেনাবাহিনীর সাথে কৌশলগত সামরিক সম্পর্ক রয়েছে এমন দেশগুলোকে এই পদমর্যাদা প্রদান করে থাকে আমেরিকা।

সূত্র: মিডল ইস্ট মনিটর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img