রবিবার, জুলাই ১৪, ২০২৪

আলেমদের মিম্বরের পাশাপাশি সমাজ ও রাষ্ট্রেও ভুমিকা পালন করতে হবে : চরমোনাই পীর

ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতী রেজাউল করীম বলেছেন, সমাজ ও রাষ্ট্রে ওলামায়ে কেরামের নেতৃত্ব প্রতিষ্ঠা করতে হবে। জালিমদের কবল থেকে আলেমদের কর্তৃত্ব প্রতিষ্ঠায় ওলামায়ে কেরামকে দায়িত্বশীল ভুমিকা পালন করতে হবে। আলেম সমাজ পিছিয়ে থাকায় সর্বত্র জালিমরা নেতৃত্ব দিয়ে দেশকে দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে। ইসলামবিদ্বেষী এনজিওরা নিরবে বসে নেই। তারা গবেষণা করে দেখেছে শিক্ষা ও সংস্কৃতিকে দখল না করলে জাতিকে ধ্বংস করা যাবে না। তাই তাদের পরিকল্পনার অংশ হিসেবে বর্তমান সরকারের উপর সওয়ার হয়ে শিক্ষাকারিকুলাম দখল করে শিক্ষাকে বিনাশ করার সর্বগ্রাসী চক্রান্তে মেতে উঠেছে। আলেমদের সজাগ ও সতর্ক হয়ে মিম্বরে ভুমিকা রাখার পাশাপাশি সমাজ ও রাষ্ট্রেও তাদের ভুমিকা পালন করতে হবে। অন্যথায় অচিরেই দেশ তুরস্কের পরিণতির দিকে চলে যাবে। তিনি দেশ, ইসলাম ও মানবতার পক্ষে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান।

আজ (৪ জুলাই) কুমিল্লার লাকসামের আগমন ফুডপার্কে জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদ কুিমল্লা জেলা দক্ষিণের উদ্যোগে আয়োজিত ওলামা মাশায়েখ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ইসলামী আন্দোলনের আমীর বলেন, ধর্মীয় ও ইসলামী শিক্ষার অভাবে মানুষ বিপথগামী হচ্ছে। বিশেষ করে তরুণ ও উঠতি বয়সীদের কিশোর গ্যাংসহ ভয়াবহ অপরাধে জড়িয়ে পড়েছে। তিনি বলেন, বিতর্কিত কারিকুলাম ও পাঠ্যসিলেবাস মেধাশূন্য প্রজন্ম তৈরি করবে। নতুন কারিকুলাম ১০০% কারিগরী নির্ভর হওয়াই শিক্ষার্থীরা উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত হবে। শুধু তাই নয়, এই কারিকুলামের পাঠ্যসিলেবাস লজ্জাহীন প্রজন্ম উপহার দিতে চলেছে।

চরমোনাই পীর বলেন, ৯ম শ্রেণীর ‘জীবন- জীবিকা’ বইয়ে ‘নারীরুপী পুরুষের অন্তর্বাসে ভরপুর ছবি সম্বলিত কিউআর কোড ব্যবহার’ করে যে বিজ্ঞাপন দেওয়া হয়েছে তা উদ্দেশ্য প্রণোদিত। ইচ্ছাকৃত ভাবেই এসব করা হলেও কর্তৃপক্ষ বেখবর। প্রয়োজনে এসব পাঠ্যপুস্তক বাতিল করে আবারও অভিজ্ঞ, দক্ষ, রুচিশীল স্কলারদের দ্বারা পাঠ্যপুস্তক প্রণয়ন করতে হবে। যেন ধর্মীয় চেতনায় বেড়ে উঠা আমাদের সন্তানেরা চরিত্রহীন হয়ে না যায়।

জেলা সভাপতি মুফতী শাসছুদ্দোহা আশরাফীর সভাপেিত্ব এবং সাধারণ সম্পাদক মাওলানা মুহাম্মদ ইলিয়াসের পরিচালনায় অনুষ্ঠিত সম্মেরনে বিশেষ অতিথি ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মুফতী রেজাউল করীশ আবরার, কেন্দ্রীয় নেতা ও কুমল্লিা জেলা উত্তর সভাপতি শায়খুল হাদীস মাওলানা মাহবুবুর রহমান আশরাফী। সম্মেলনে স্থানীয় বরেণ্য ওলামা মাশায়েখগণ উপস্থিত থেকে বক্তব্য রাখেন।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img