শনিবার, মে ১৮, ২০২৪

গাজ্জা ইস্যুতে আমেরিকা ও ইসরাইলী হুমকির জবাবে যা বলল আইসিসি

ফিলিস্তিনের গাজ্জা উপত্যকায় যুদ্ধের জেরে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুসহ শীর্ষ ইসরাইলী কর্মকর্তাদের বিরুদ্ধে সম্ভাব্য গ্রেফতারি পরোয়ানা নিয়ে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) বিচারকদের উদ্দেশ্যে নানা ধরনের হুমকি-ধমকি দিচ্ছে আমেরিকা ও ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইল। এ বিষয়ে এক বিবৃতিতে জবাব দিয়েছে আইসিসি।

শুক্রবার (৩ মে) নেদারল্যান্ডসের দ্য হেগ-ভিত্তিক আন্তর্জাতিক অপরাধ আদালতের কৌঁসুলি করিম খান ওই বিবৃতিতে বলেন, তার দফতরের কর্মীদের কাজে ব্যাঘাত সৃষ্টি করা, তাদের ভয়ভীতি দেখানো বা তাদের ওপর অবৈধ প্রভাব খাটানোর সব ধরনের চেষ্টা অবশ্যই অবিলম্বে বন্ধ করতে হবে।

দফতর বলেছে, এ ধরনের হুমকি বিশ্বের এই স্থায়ী যুদ্ধাপরাধ আদালতের বিচার প্রশাসনের বিরুদ্ধে অপরাধের শামিল হতে পারে।

বিবৃতিতে ইসরাইলের কথা সরাসরি উল্লেখ করা হয়নি। তবে এ বিবৃতি এমন এক সময় দেওয়া হল- যার আগে গাজ্জায় ইসরাইলের যুদ্ধ নিয়ে দেশটির শীর্ষস্থানীয় কর্মকর্তাদের বিরুদ্ধে সম্ভাব্য গ্রেফতারি পরোয়ানার ফলাফলের বিষয়ে আইসিসিকে সতর্ক করে দেন মার্কিন ও ইসরাইলী কর্মকর্তারা।

বিবৃতিতে বলা হয়, যখন কারও পক্ষ থেকে আদালত বা তার কর্মীদের বিরুদ্ধে প্রতিশোধ গ্রহণের হুমকি দেওয়া হয়, তখন এ স্বাধীনতা ও নিরপেক্ষতা ক্ষুণ্ন হয়। আদালতের উচিত তার বৈধ ক্ষমতা প্রয়োগ করা, নিজ এখতিয়ারের অধীন দায়ের করা মামলা বা তদন্তের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img