মঙ্গলবার, মে ১৪, ২০২৪

তুরস্কের সাথে কৌশলগত প্রকল্প চালু করতে যাচ্ছে ইরাক

প্রতিবেশী দেশ তুরস্কের সাথে সীমান্ত নিরাপত্তা সহ কৌশলগত নতুন কিছু প্রকল্প খুব শীঘ্রই চালু করা হবে বলে জানিয়েছেন ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল সুদানী।

সোমবার (৩ এপ্রিল) আনাদোলু নিউজ এজেন্সি থেকে প্রকাশিত এক প্রতিবেদনে এ বিষয়টি জানানো হয়েছে।

ইরাকের প্রধানমন্ত্রী শিয়া আল সুদানী বলেন, “প্রতিবেশী দেশ তুরস্কের সাথে আমাদের পারস্পারিক স্বার্থ রয়েছে। যার মধ্যে অন্যতম সীমান্ত নিরাপত্তা ও পানি সংক্রান্ত বিষয়। এ দুটি ক্ষেত্রে কিছু সমস্যা থাকলেও তা সমাধানের সুযোগ রয়েছে।”

এছাড়াও তিনি ইরাকের প্রাপ্য পানির অংশ প্রদানের জন্য তুরস্কের প্রচেষ্টাকে স্বাগত জানিয়েছেন।

অর্থনৈতিক সহযোগিতার গুরুত্বের উপর জোর দিয়ে ইরাকি প্রধানমন্ত্রী বলেন, “আশা করা যায় নতুন কৌশলগত প্রকল্পগুলি দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও শক্তিশালী করবে।”

এছাড়াও তিনি ইরান ও সৌদি আরবের মধ্যে পুনরায় কূটনৈতিক সম্পর্ক স্থাপনকে এ অঞ্চলের স্থিতিশীলতা ও উন্নয়নের জন্য একটি গুরুত্বপূর্ণ কারণ হিসেবে উল্লেখ করেন।

তিনি আরো বলেন, প্রতিবেশী দেশগুলোতে আক্রমণের জন্য ইরাকের মাটি ব্যবহার করতে দেওয়া হবে না। পাশাপাশি সীমান্ত নিরাপত্তা নিশ্চিত করতে তুরস্ক ও ইরানের সাথে যৌথভাবে কাজ করবে ইরাক।

পরিশেষে তিনি সিরিয়াকে পুনরায় আরব লীগে ফিরে আসা উচিত বলেও মন্তব্য করেন।

উল্লেখ্য; গত সপ্তাহে ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল সুদানী তুরস্ক সফর করেন। এ সময় তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের সাথে এক বৈঠকে ইরাকের পুনর্গঠন, দ্বিপাক্ষিক সম্পর্ক, সন্ত্রাসবাদ দমন ও বাণিজ্য সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

সূত্র: আনাদোলু নিউজ এজেন্সি

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img