শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

স্বেচ্ছায় লিঙ্গ রূপান্তরকারীরা ‘ট্রান্সজেন্ডার/হিজড়া’ কোটার সুযোগ পাবে না : ঢাবি উপাচার্য

স্বেচ্ছায় লিঙ্গ পরিবর্তনকারীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্ডারগ্র্যাজুয়েট ভর্তি পরীক্ষার ‘ট্রান্সজেন্ডার/হিজড়া’ কোটায় ভর্তির সুযোগ পাবেন না বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল।

তিনি জানিয়েছেন, নারী ও পুরুষ ছাড়া যারা জন্মগত ও প্রকৃতিগতভাবে অন্য লিঙ্গের, তারাই এ কোটায় ভর্তির সুযোগ পাবেন।

ভর্তি পরীক্ষায় ‘ট্রান্সজেন্ডার/হিজড়া’ কোটা থেকে ‘ট্রান্সজেন্ডার’ শব্দটি বাতিলের দাবিতে আন্দোলন করছে শিক্ষার্থীরা। বুধবার রাজু ভাস্কর্যের পাদদেশে শিক্ষার্থীরা অবস্থান কর্মসূচি পালন করেন।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মাকসুদ কামাল গণমাধ্যমকে বলেন, জন্মগতভাবে বা প্রাকৃতিকভাবে লিঙ্গবৈচিত্রের শিক্ষার্থীদের জন্য সুযোগ সৃষ্টি করার লক্ষ্যেই আমরা ভর্তি পরীক্ষায় কোটা ব্যবস্থা চালু করেছি। স্বেচ্ছায় সার্জারি কিংবা কৃত্রিমভাবে যারা লিঙ্গ পরিবর্তন করেছে, এই ধরনের কাউকে এই কোটায় এড্রেস করার সুযোগ নেই। ট্রান্সজেন্ডারের সংজ্ঞায় তাদেরকে ঢুকানোরও কোনো সুযোগ নাই। ট্রান্সজেন্ডার শব্দটি আমাদের অঞ্চলে হিজড়া শব্দের প্রতিশব্দ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে।”

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ৪৬তম বার্ষিক প্রতিবেদনের মাধ্যমে সরকারের কাছে হিজড়াদের উচ্চশিক্ষায় বিশেষ ব্যবস্থার সুপারিশ করে।

এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তিতে উচ্চশিক্ষার সুযোগ নিশ্চিত করতে হিজড়াদের জন্য ‘ট্রান্সজেন্ডার/হিজড়া’নামে একটি কোটা ব্যবস্থা চালু করে।

সম্প্রতি ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের পর থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ট্রান্সজেন্ডার শব্দটি নিয়ে আপত্তি তোলেন। কোটা থেকে ‘ট্রান্সজেন্ডার’ শব্দটি বাদ দেওয়ার দাবিতে মানববন্ধন ও উপাচার্য বরাবর স্মারকলিপিও দিয়েছেন তারা।

বুধবার অবস্থান কর্মসূচিতে ‘ট্রান্সজেন্ডার’ শব্দটি বাদ না দিলে এ কর্মসূচির পাশাপাশি অনশন কর্মসূচি পালনের হুঁশিয়ারি দেন শিক্ষার্থীরা।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, ট্রান্সজেন্ডার আর হিজড়া এক নয়। যারা স্বেচ্ছায় সার্জারির মাধ্যমে রূপান্তরিত হয়ে লিঙ্গ পরিবর্তন করে অথবা পরিপূর্ণ নারী বা পুরুষের অঙ্গ-প্রত্যঙ্গ ও বৈশিষ্ট্য থাকার পরও যারা নিজেকে বিপরীত লিঙ্গের পরিচয় দেন, তারাও নিজেদের ট্রান্সজেন্ডার বলে এই কোটার মাধ্যমে সুবিধা ভোগ করবেন। এতে বিশৃঙ্খলার সৃষ্টি হবে। তাই এই কোটা থেকে ‘ট্রান্সজেন্ডার’ শব্দটি বাদ দিতে হবে।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img