মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

জল,স্থল ও আকাশ পথে কাতারের উপর নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে সৌদি আরব

ইনসাফ | নাহিয়ান হাসান

জল, স্থল ও আকাশ পথে কাতারের উপর আরোপিত সৌদি নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে সৌদি সরকার।

মঙ্গলবার (৫ জানুয়ারি) কুয়েতি পররাষ্ট্রমন্ত্রী নাসের আল সাবাহ‘র বরাতে এই সংবাদ প্রকাশ করে আন্তর্জাতিক সংবাদ সংস্থা আল জাজিরা।

খবরে বলা হয়,সোমবার (৪ জানুয়ারি) পররাষ্ট্রমন্ত্রী নাসের আল সাবাহ দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে বলেন, কুয়েতের শাসক বা আমির শেখ নাওয়াফের প্রস্তাবে রাজি হয়ে কুয়েতের মধ্যস্থতায় জল,স্থল ও আকাশ পথে কাতারের উপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নিতে রাজি হয়েছে সৌদি সরকার। এমনকি কাতারের সাথে সৌদির সীমান্তগুলো আজ সন্ধ্যা থেকেই উন্মুক্ত করে দেওয়া হবে।

সন্ত্রাসবাদে মদদ ও ইরানের সাথে অত্যন্ত ঘনিষ্ঠ সম্পর্ক ও বিভিন্ন অর্থনৈতিক ও রাজনৈতিক চুক্তির অভিযোগে ২০১৭ সালে কাতারের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল প্রভাবশালী ৪টি আরব রাষ্ট্র সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর। যদিও এসব অভিযোগ বারবার প্রত্যাখ্যান করে এসেছে কাতার।

তাছাড়া, দ্বন্দ্ব নিরসনের লক্ষ্যে সৌদিতে অনুষ্ঠিত হতে যাওয়া ৪১তম জিসিসির শীর্ষ সম্মেলনে কাতারকেও আমন্ত্রণ জানানো হয়েছে। কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি মঙ্গলবার এই সম্মেলনে অংশগ্রহণ করার কথা রয়েছে।

এর আগে সৌদি বাদশাহ সালমানের পক্ষ থেকে কাতারী আমির শেখ তামিম বিন হামাদ আল থানিকে সম্মেলনে অংশগ্রহণের জন্য আমন্ত্রণপত্র প্রেরণ করা হয়।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img