বুধবার, মে ১৫, ২০২৪

হাটহাজারী মাদরাসার জুমার খুতবা; প্রেক্ষিত ফিলিস্তিন, মুসলিম উম্মাহর করণীয়

মধ্যপ্রাচ্যের বিষফোঁড়াখ্যাত ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইল কর্তৃক নিজ ভূখণ্ডেই যুগ যুগ ধরে নির্যাতিত ও নিপীড়িত হয়ে আসছে ফিলিস্তিনের জনসাধারণ। ইহুদিবাদীদের ক্রমবর্ধমান স্থল সম্প্রসারণে প্রতিনিয়ত নির্মমভাবে ফিলিস্তিনিদের হত্যা করা হচ্ছে। ঘর-বাড়ি বুলডোজার দিয়ে গুঁড়িয়ে তাদের জোরপূর্বক উচ্ছেদ করা হচ্ছে।

গত ৭ ই অক্টোবর ইসরাইলিদের বিরুদ্ধে ব্যাপক প্রতিরোধ গড়ে তুলে ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস৷ প্রথমবারের মতো অবৈধ রাষ্ট্র ইসরাইলের অভ্যন্তরে গিয়ে অভিযানও চালায় স্বাধীনতাকামী যোদ্ধারা। এতে বেশ কিছু ইসরাইলি সেনা মারা যায়।

এদিকে সম্মুখ যুদ্ধে না পেরে অবরুদ্ধ গাযযা উপত্যকার বিদ্যুৎ, জ্বালানি ও পানিসহ সবকিছু বন্ধ করে দিয়ে লাগাতার ভয়াবহ বিমান হামলা চালায় ইসরাইল। এভাবেই এখনও নির্লজ্জ আক্রমণ চালিয়ে যাচ্ছে ইসরাইল।

আমেরিকার প্রত্যক্ষ মদদপুষ্ট ইসরাইলের চলমান এ গণহত্যায় ৯ হাজারের বেশি ফিলিস্তিনি শহীদ হয়েছে। নিহদের বেশীরভাগই নারী ও শিশু।

এদিকে ফিলিস্তিনিদের ওপর চলমান ইসরাইলি আগ্রাসনে ডাবল স্টান্ডার্ড নীতি গ্রহণ করেছে পশ্চিমা বিশ্ব। তারা রীতিমতো এ গণহত্যায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ইসরাইলকে সমর্থন যুগিয়ে যাচ্ছে।

তবে তুরস্ক, চীন, ব্রাজিলসহ বেশ কিছু দেশ ফিলিস্তিনিদের অধিকারের ব্যাপারে সরব ভূমিকা পালন করলেও নিশ্চুপ বৃহৎ মুসলিম বিশ্ব। তারা তাকিয়ে শুধু ফিলিস্তিনি নারী-শিশুদের ওপর চলা এ জঘন্য গণহত্যা দেখেই যাচ্ছে। কার্যকর ভূমিকা পালন করছে না কেউ।

এমতাবস্তায় আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারির বায়তুল করীম মসজিদে আজ (৩ নভেম্বর শুক্রবার) জুম’আর খুতবায় মুসলিম বিশ্বের করণীয় শীর্ষক আলোচনা করেন জামিয়ার কিরাত বিভাগীয় প্রধান, জামিয়ার খতীব মাওলানা ক্বারী জহিরুল হক। নিম্নে সে খুতবার অনুবাদ দেওয়া হলো—

খুতবা :

সমস্ত প্রশংসা আল্লাহ তা’আলার জন্য, যিনি আমাদেরকে সরল পথে পরিচালিত করেছেন এবং ঈমান-ইয়াক্বিনের মাধ্যমে আমাদের সম্মানিত করেছেন। যিনি সত্য দ্বীনকে বিজয়ী করার জন্য তাঁর রাস্তায় জিহাদ করাকে আমাদের ওপর ফরজ করেছেন।

দরুদ ও সালাম রাসূলদের সর্দার মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ওপর। যিনি আল্লাহর রাস্তায় যথাযথভাবে জিহাদ করেছেন। আর দরুদ ও সালাম তাঁর পরিবারবর্গ ও সাহাবাদের ওপর, যারা সকলেই তাঁদের জান ও মাল দিয়ে জিহাদ করেছেন।

অতএব, হে আল্লাহর বান্দাগণ! তোমরা আল্লাহকে ভয় করো এবং তোমরা জেনে রাখো যে, নিশ্চয়ই আল্লাহ তাআ’লা জিহাদকে ফরজ করেছেন যেমনিভাবে নামাজ, রোজা ও যাকাতকে ফরজ করেছেন।

যেমন আল্লাহ তা’আলা বলেন, তোমাদের ওপর যুদ্ধ ফরজ করা হয়েছে, আর তোমাদের কাছে অপ্রিয়। এটা তো খুবই সম্ভব যে, তোমরা একটা জিনিসকে মন্দ মনে কর, অথচ তোমাদের পক্ষে তা মঙ্গলজনক। আর এটাও সম্ভব যে, তোমরা একটা জিনিসকে পছন্দ কর, অথচ তোমাদের পক্ষে তা মন্দ। আর (প্রকৃত বিষয় তো) আল্লাহ জানেন এবং তোমরা জান না। (সূরা বাকারা-২১৬)

আল্লাহ তাআ’লা আরও বলেন, হে মুমিনগণ! তোমাদের কী হল যে, যখন তোমাদেরকে বলা হয় আল্লাহর রাস্তায় অভিযানে বের হও, তখন তোমরা ভারাক্রান্ত হয়ে মাটির সাথে মিশে যাও? তোমরা কি আখিরাতের পরিবর্তে পার্থিব জীবন নিয়েই সন্তুষ্ট হয়ে গেছ? (তাই যদি হয়) তবে (স্মরণ রেখ), আখিরাতের বিপরীতে পার্থিব জীবনের আনন্দ অতি সামান্য। (সূরা তাওবাহ-৩৮)

হে মুমিনগণ! আল্লাহ তাআ’লা তাঁর মুমিন বান্দাদেরকে পরীক্ষা করেন এবং তাদেরকে পরখ করেন কাফের এবং মুনাফিকদের মাধ্যমে, সত্যিকার অর্থে মুমিনদেরকে চেনার জন্য। এবং তাঁদের মর্যাদা বৃদ্ধি করার জন্য।

যেমন আল্লাহ তাআ’লা বলেন, আল্লাহ ইচ্ছা করলে তাদের কাছ থেকে প্রতিশোধ নিতে পারতেন। কিন্তু তিনি তোমাদের কতককে কতক দ্বারা পরীক্ষা করতে চান। যারা আল্লাহর রাস্তায় শহীদ হয়, আল্লাহ কখনই তাদের কর্ম বিনষ্ট করবেন না। (সূরা মুহাম্মাদ-৪)

যারা আল্লাহর রাস্তায় জিহাদ করবে আল্লাহ তাআ’লা তাদেরকে সাহায্য এবং দ্রুত বিজয় দান করবেন।

যেমন আল্লাহ তাআ’লা বলেন, এবং আরও একটি অনুগ্রহ দেবেন, যা তোমরা পছন্দ কর। আল্লাহর পক্ষ থেকে সাহায্য এবং আসন্ন বিজয়। মুমিনদের এর সুসংবাদ দান করুন। (সূরা ছফ-১৩)

হে মুসলমানগণ! তোমরা জেনে রাখো, জান্নাত হলো তরবারীর ছায়াতলে।

যেমন, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, নিশ্চয়ই জান্নাতের দরজাসমূহ তরবারীর ছায়াতলে। (মুসলিম শরীফ)

আল্লাহ তাআ’লা জিহাদ করার কারণে বান্দার মর্যাদা জান্নাতে একশ’ গুণ বাড়িয়ে দেন।

যেমন রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, নিশ্চয়ই জান্নাতে মর্যাদার একশটি স্তর রয়েছে যেগুলো আল্লাহ তাআ’লা তাঁর রাস্তায় জিহাদকারীদের জন্য তৈরি করেছেন। প্রত্যেক দুই স্তরের মাঝে আসমান-যমীনের দূরত্ব। (বুখারী শরীফ)

নিশ্চয়ই আল্লাহর রাস্তায় জিহাদকারী এমন রোজাদারের ন্যায় যিনি রাতের বেলায় মনোযোগ সহকারে নামাজ আদায় করেন।

যেমন রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, আল্লাহর রাস্তায় জিহাদকারীর দৃষ্টান্ত এমন রোজাদারের ন্যায় যিনি রাতের বেলায় আল্লাহর আয়াত তেলাওয়াত করে মনোযোগ সহকারে নামাজ আদায় করেন, যিনি রোজা রাখা থেকে এবং নামাজ পড়া থেকে উদাসীন হয় না। যতক্ষণ না মুজাহিদ আল্লাহর রাস্তা থেকে ফিরে আসে। (বুখারী ও মুসলিম শরীফ)

আল্লাহ তাআ’লা কাফেরদের সাথে জান ও মাল দিয়ে জিহাদ করার নির্দেশ দিয়েছেন।

যেমন তিনি বলেন, তোমরা বের হয়ে পড় স্বল্প বা প্রচুর সরঞ্জামের সাথে এবং জিহাদ কর আল্লাহর রাস্তায় নিজেদের মাল ও জান দিয়ে, এটি তোমাদের জন্য অতি উত্তম, যদি তোমরা বুঝতে পারো। (সূরা তাওবা-৪১)

এমনিভাবে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, তোমরা মুশরিকদের বিরুদ্ধে জিহাদ করো, জান, মাল ও যবানের মাধ্যমে। (আবূ দাউদ শরীফ)

হে মুমিনগণ! তোমরা কাফির এবং মুনাফিকদের বিরুদ্ধে লড়াই করার জন্য যথাসাধ্য প্রস্তুতি গ্রহণ করো।

যেমন আল্লাহ তাআ’লা বলেন, আর প্রস্তুত করো তাদের বিরুদ্ধে যুদ্ধের জন্য যা কিছু সংগ্রহ করতে পারো নিজের শক্তি সামর্থের মধ্য থেকে এবং পালিত ঘোড়া থেকে, যেন প্রভাব পড়ে আল্লাহর শত্রুদের উপর এবং তোমাদের শত্রুদের ওপর আর তাদেরকে ছাড়া অন্যান্যদের ওপর। (সূরা আনফাল-৬০)

এমনিভাবে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, তোমরা শত্রুর বিরুদ্ধে যথাসাধ্য প্রস্তুতি গ্রহণ করো। জেনে রাখো, নিশ্চয়ই শক্তি হলো নিক্ষেপ করা, নিশ্চয়ই শক্তি হলো নিক্ষেপ করা, নিশ্চয়ই শক্তি হলো নিক্ষেপ করা। (মুসলিম শরীফ)

হে আমার মুসলিম ভাইয়েরা! নিশ্চয়ই বর্তমান যমানায় শক্তি হলো আধুনিক অস্ত্র-শস্ত্র, ট্যাংক, পারমাণবিক বোমা ইত্যাদি।

আল্লাহ তাআ’লা বলেন, হে মুমিনগণ! আমি কি তোমাদেরকে এমন এক ব্যবসায়ের সন্ধান দেবো, যা তোমাদেরকে যন্ত্রণাদায়ক শাস্তি থেকে রক্ষা করবে? তা এই যে, তোমরা আল্লাহ ও তাঁর রাসূলের প্রতি বিশ্বাস স্থাপন করবে এবং আল্লাহর পথে নিজেদের ধন-সম্পদ ও জীবনপণ করে জিহাদ করবে। এটাই তোমাদের জন্য উত্তম; যদি তোমরা বুঝ। তিনি তোমাদের পাপরাশি ক্ষমা করবেন এবং এমন জান্নাতে দাখিল করবেন, যার পাদদেশে নদী প্রবাহিত এবং বসবাসের জান্নাতে উত্তম বাসগৃহে। এটা মহাসাফল্য।এবং আরও একটি অনুগ্রহ দিবেন, যা তোমরা পছন্দ কর। আল্লাহর পক্ষ থেকে সাহায্য এবং আসন্ন বিজয়। মুমিনদেরকে এর সুসংবাদ দান করুন। (সূরা ছফ: ১০-১৩)

আমি সকল মুসলিমদের জন্য আল্লাহ তাআ’লার নিকট ক্ষমা প্রার্থনা করছি আর আপনারাও তাঁর নিকট ক্ষমা প্রার্থনা করুন। নিশ্চয়ই তিনি ক্ষমাশীল এবং দয়ালু।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img