বৃহস্পতিবার, অক্টোবর ২৪, ২০২৪

তুরস্কে ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের এজেন্ট গ্রেপ্তার

তুরস্কে ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের আর্থিক নেটওয়ার্কের প্রধান লিরিডন রেক্সহেপিকে গ্রেপ্তার করেছে পুলিশ।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) তুরস্কের নিরাপত্তা সূত্রকে উদ্ধৃত করে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা আনাদোলু।

বার্তা সংস্থা আনাদোলু জানায়, দেশটির জাতীয় গোয়েন্দা সংস্থা (এমআইটি) গ্রেপ্তার হওয়া ব্যক্তিকে মোসাদের আর্থিক নেটওয়ার্কের প্রধান হিসেবে চিহ্নিত করেছে।

একটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থাটি জানায়, রেক্সহেপি তুরস্কে ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোসাদের আর্থিক কার্যক্রম পরিচালনা করছিলেন। মোসাদের নির্দেশে তিনি ফিলিস্তিনি রাজনীতিবিদদের বিরুদ্ধে ড্রোন নজরদারি এবং মনস্তাত্ত্বিক অপারেশন পরিচালনা করেছিলেন। তুর্কিতে থাকা মোসাদের ফিল্ড এজেন্টদের কাছে তহবিল হস্তান্তর এবং সিরিয়া থেকে পাওয়া গোয়েন্দা তথ্য সরবরাহ করেছেন ইসরাইলের এই এজেন্ট।

বার্তা সংস্থাটি আরও জানায়, রেক্সহেপিকে অনেক দিন থেকেই সন্দেহের তালিকায় রেখেছিলেন তুরস্কের গোয়েন্দারা। তারা রেক্সহেপিকের ব্যাংক অ্যাকাউন্টে সন্দেহজনক লেনদেন সহ তার সার্বিক অর্থনৈতিক কর্মকাণ্ডের ওপর নজর রেখেছিলেন। গোয়েন্দারা তদন্তে নিশ্চিত হয়েছেন যে, তিনি তুরস্কে মোসাদের ফিল্ড এজেন্টদের কাছে উল্লেখযোগ্য পরিমাণ অর্থ হস্তান্তর করেছেন। ২৫ই আগস্ট তুরস্কে প্রবেশের পর থেকেই গোয়েন্দারা তাকে কড়া নজরদারিতে রেখেছিলেন।

আনাদোলু জানায়, ৩০ই আগস্ট মোসাদের এই এজেন্টকে গ্রেপ্তার করে তুর্কি পুলিশ। তুর্কি গোয়েন্দারা জানিয়েছে, মোসাদ পূর্ব ইউরোপের দেশগুলো থেকে কসোভোর মাধ্যমে তুরস্কে স্থানীয় মোসাদ এজেন্টের অর্থায়ন করেছে। তদন্তে দেখা গেছে কসোভো থেকে অর্থ ওয়েস্টার্ন ইউনিয়ন এবং ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে সিরিয়ায় স্থানান্তর করা হয়েছিল।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img