রবিবার, জুলাই ১৪, ২০২৪

এরদোগান কতটা ধনী?

সদ্য বিশ্বব্যাপী টানটান উত্তেজনা সৃষ্টি করা তুর্কি প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনে নির্বাচনে আবারো বিজয় লাভ করেন রজব তাইয়েব এরদোগান।

তিনি বিগত ২০ বছরের শাসনে খেলাফত পরবর্তী কট্টর সেক্যুলার তুরস্কে ফিরিয়ে এনেছেন ইসলামের ছোঁয়া। সম্প্রতি আন্তর্জাতিক চুক্তির মেয়াদ ফুরানোয় দেশটিকে ইতিমধ্যেই নিয়ে গিয়েছেন অনন্য উচ্চতায়। এজন্য এবারের নির্বাচনে তাকে অত্যন্ত কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছে। সামলাতে হয়েছে দেশি-বিদেশি নানামুখী চাপ। মোকাবিলা করতে হয়েছে পশ্চিমা মিডিয়ার প্রোপাগাণ্ডা ও দেশীয় কট্টর সেক্যুলারদের মিথ্যা অপবাদ।

‘তুর্কি শতাব্দীর’ ভিশন নিয়ে নতুন করে ক্ষমতায় আসা মুসলিম বিশ্বের প্রভাবশালী এই নেতাকে বিশ্বব্যাপী আগ্রহ ও কৌতুহলেরও যেনো শেষ নেই।

কৌতুহল মেটাতে শুক্রবার (২ জুন) তার মোট সম্পদের পরিমাণ প্রকাশ করে দেশটির এক জাতীয় পত্রিকা।

পত্রিকার তথ্যমতে, অসাধারণ রাজনীতি ও বুদ্ধিমত্তায় বিশ্ব নেতাদের কাতারে উঠে আসা এই নেতার অর্থ সম্পদের পরিমাণ হলো ১ মিলিয়ন ৮শত ৩৩ হাজার লিরা বা ৮৮ হাজার ডলার (৯৪ লক্ষ ৪১ হাজার ৯৬০ টাকা)। আর বাড়িঘর ও স্থাবর সম্পত্তির পরিমাণ হলো ৭ মিলিয়ন ৭শত ৫ হাজার লিরার সমপরিমাণ। যা ডলারের হিসাবে ৩৭০ হাজার ডলার (৩কোটি ৯৬ লক্ষ ৯৯ হাজার ১৫০ টাকা)।

এছাড়া ভাই মোস্তফা এরদোগানের কাছে বড় অংকের ঋণও আছে এই নেতার। যার পরিমাণ ৫মিলিয়ন ৩শত ৯০ হাজার লিরা বা ২৫৮ হাজার ডলার (২কোটি ৭৬ লক্ষ ৮২হাজার ১১০ টাকা)।

স্থাবর-অস্থাবর সব সম্পদ মিলিয়ে বাংলাদেশী মুদ্রায় এরদোগানের সম্পত্তির পরিমাণ দাঁড়ায় ৪ কোটি ৯১ লক্ষ ৪১ হাজার ১১০ টাকা। আর তার ঋণের পরিমাণ ২কোটি ৭৬ লক্ষ ৮২হাজার ১১০ টাকা।

সূত্র: আল জাজিরা তুর্কি

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img