শনিবার, এপ্রিল ২০, ২০২৪

আফগানিস্তানের সাথে সম্পর্ক উন্নয়নে আগ্রহী যুক্তরাজ্য: যুক্তরাজ্যের চার্জ ডি অ্যাফেয়ার্স

কাবুলের সাথে সম্পর্ক উন্নয়নে আগ্রহী লন্ডন বলে জানিয়েছেন ইমারাতে ইসলামীয়া আফগানিস্তানে নিযুক্ত যুক্তরাজ্যের চার্জ ডি অ্যাফেয়ার্স রবার্ট চ্যাটের্টান ডিকসন।

শনিবার (২ মার্চ) আফগানিস্তানের ডেপুটি প্রধানমন্ত্রী মাওলানা আব্দুল কাবিরের সঙ্গে একটি বৈঠকে এ মন্তব্য করেন ডিকসন। বৈঠকে আরো উপস্থিত ছিলেন ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী শের মুহাম্মাদ আব্বাস স্তানিকজাই।

আর্গের একটি বিবৃতি অনুযায়ী, সাম্প্রতিক সময়ে অনুষ্ঠিত দোহা বৈঠকে আফগানিস্তানের অংশগ্রহণ না করার বিষয়টিতে হতাশা প্রকাশ করেছেন ডিকসন। তার মতে, এই ধরনের বৈঠকে অংশগ্রহণ আফগানিস্তান পুনর্গঠনের জন্য সাহায্য করবে। পাশাপাশি আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে সম্পর্ক স্থাপনের ক্ষেত্রেও উপকারী হবে। আর তাই পরবর্তীতে এই ধরনের বৈঠকে আফগানিস্তানকে অংশগ্রহণের অনুরোধ জানিয়েছে যুক্তরাজ্যের চার্জ ডি অ্যাফেয়ার্স।

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে কাতারের রাজধানী দোহায় আফগানিস্তান নিয়ে একটি বৈঠকের আয়োজন করে জাতিসংঘ। তবে এ বৈঠকে অংশগ্রহণ করেনি আফগানিস্তান। দেশটির দাবি, বৈঠকে যাবতীয় সকল বিষয়ে খোলামেলা আলোচনা করতে চেয়েছিল আফগানিস্তান, তবে তা মেনে নেয়নি জাতিসংঘ।

এদিকে, একই দিনে রাশিয়ার রাষ্ট্রদূতের সঙ্গেও বৈঠক করেছেন আফগান ডেপুটি প্রধানমন্ত্রী।

বৈঠক সম্পর্কে আফগানিস্তানের মুখপাত্র হামিদুল্লাহ ফিরাত বলেন, আন্তর্জাতিক সাম্প্রদায় কর্তৃক জব্দ করা আফগানিস্তানের বৈদেশিক সম্পদ মুক্ত করে দেওয়ার আহ্বান জানিয়েছেন রাশিয়ার রাষ্ট্রদূত দ্বিমিত্রী জিরনাভ । পাশাপাশি কোন ধরনের শর্ত ছাড়াই আফগানিস্তানের উপর আরোপিত একতরফা ও ভুল নিষেধাজ্ঞা প্রত্যাহারেরও দাবি জানিয়েছেন তিনি।

বৈঠকে, আফগানিস্তান ও রাশিয়ার মধ্যকার সম্পর্ক উন্নয়নের বিষয়টিও তুলে ধরেন জিরনাভ।

সূত্র: তোলো নিউজ

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img