বৃহস্পতিবার, জুন ২০, ২০২৪

দেশে নভেম্বর মাসে ৩৫৩ নারী ও কন্যা শিশু নির্যাতন এবং ১৮ জন গণধর্ষণের শিকার

বাংলাদেশে গত নভেম্বর মাসে মোট ৩৫৩ জন নারী ও কন্যা শিশু নির্যাতনের শিকার হয়েছে। এরমধ্যে ১৮ জন গণ-ধর্ষণসহ মোট ১৫৩ জন ধর্ষণের শিকার হয়েছে।

এর আগে গত অক্টোবর মাসে মোট ৪৩৬ জন নারী ও কন্যা শিশু নির্যাতনের শিকার হয়েছিল। এরমধ্যে ৪৪ জন গণ-ধর্ষণসহ মোট ২১৬ জন ধর্ষণের শিকার হয়েছিল।

বাংলাদেশ মহিলা পরিষদের লিগ্যাল এইড উপ-পরিষদের নিয়মিত মাসিক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। দেশের ১৩টি জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে তৈরি করা হয়েছে এই প্রতিবেদন।

প্রতিবেদনে বলা হয়, নভেম্বর মাসে ৯৪ জন কন্যা শিশু ধর্ষণের শিকার এবং ৭ জন কন্যা শিশু গণ-ধর্ষণের শিকার হয়েছে। এছাড়া ৭ জন শিশুসহ ধর্ষণের চেষ্টা করা হয়েছে ১৫ জনকে।

গত মাসে শ্লীলতাহানির শিকার হয়েছে ৫ জন। এর মধ্যে শিশু ৩ জন। যৌন নিপীড়নের শিকার হয়েছে ৬ জন শিশুসহ ৭ জন। এসিডদগ্ধের শিকার হয়েছে ৪ জন কন্যা এবং এসিডদগ্ধের কারণে মৃত্যু হয়েছে ১ জনের। অগ্নিদগ্ধের শিকার হয়েছে ৪ জন, তার মধ্যে ২ জনের মৃত্যু হয়েছে।

এ ছাড়া, উত্ত্যক্তকরণের শিকার হয়েছে ৭ জন নারী ও কন্যা । শিশু অপহরণের ঘটনা ঘটেছে ১১টি । পাচারের শিকার হয়েছে ৫ জন। বিভিন্ন কারণে ১২ জন শিশুসহ ৩৮ জন নারীকে হত্যা করা হয়েছে। এছাড়া ৫ জনকে হত্যার চেষ্টা করা হয়েছে।

যৌতুকের কারণে ৯ জন নারী নির্যাতনের শিকার হয়েছেন। এদের মধ্যে ৪ জনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে।

নভেম্বরের হিসেব অনুযায়ী, এ মাসে শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ৪ জন শিশুসহ মোট ১১ জন। বিভিন্ন নির্যাতনের কারণে ৫ জন শিশুসহ আত্মহত্যা করেছে ১৩ জন এবং ১২ জন শিশুসহ ৪৩ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। বাল্যবিবাহ সংক্রান্ত ঘটনা ঘটেছে ১৪ টি। সাইবার ক্রাইম অপরাধের শিকার ১ জন শিশুসহ ৩ জন।#

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img