শুক্রবার, জুলাই ৫, ২০২৪

পশ্চিমাদের কাছে আফগানদের প্রশ্ন পূর্বের দেশ পুনর্গঠনের চিন্তা কই গেলো?

আফগানিস্তানের উন্নয়ন ও পুনর্গঠনে পশ্চিমাদের যে চিন্তা ও উদ্বেগ কাজ করতো, আমেরিকা ও ন্যাটো জোটের বিরুদ্ধে জয় লাভের পর তা এখন নেই কেনো এনিয়ে প্রশ্ন তুলেছে ইমারাতে ইসলামিয়া আফগানিস্তানের সাধারণ জনগণ।

মঙ্গলবার (২ জুলাই) কাতারের রাজধানী দোহায় জাতিসংঘ আয়োজিত ৩য় আন্তর্জাতিক দোহা সম্মেলনের ২য় পর্বের বক্তৃতায় আফগান জনসাধারণের বক্তব্য তুলে ধরা হয়।

বক্তৃতায় আফগান প্রতিনিধি দলের সদস্য ও সরকার মুখপাত্র মাওলানা জবিহুল্লাহ মুজাহিদ বলেন, পূর্বে আফগানিস্তানের উন্নয়ন ও পুনর্গঠনের ব্যাপারে পশ্চিমা দেশগুলোর যে চিন্তা ও উদ্বেগ কাজ করতো আমেরিকা ও ন্যাটো জোটের বিরুদ্ধে জয় লাভের পর তা এখন নেই কেনো প্রশ্ন তুলছে আফগান জনসাধারণ।

তারা প্রশ্ন তুলছে, কেনো আফগানিস্তানের আর্থিক ও বাণিজ্য খাত থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়াকে বিলম্বিত করা হচ্ছে? কেনো সরকারি-বেসরকারি খাতগুলোকে কঠিন পরিস্থিতির দিকে ঠেলে দেওয়া হচ্ছে? কেনো এই খাতগুলোকে ধারাবাহিকভাবে চ্যালেঞ্জ মোকাবিলা করতে হচ্ছে?

প্রায় অর্ধ শতাব্দী যাবত বিদেশী আগ্রাসন ও হস্তক্ষেপ যাদের ভয়াবহ যুদ্ধ ও নিরাপত্তাহীনতার দিকে ঠেলে দিয়েছিলো তারা স্বাধীনতা অর্জন করেছে, যুদ্ধের অবসান ঘটিয়েছে, বিশ্বের সাথে ইতিবাচক সম্পৃক্ততার লক্ষ্যে নতুন ব্যবস্থাও গড়ে তুলেছে। তবুও কেনো এর বিপরীতে নিষেধাজ্ঞা ও বিধিনিষেধের বেড়াজালে তাদের আটকানো হচ্ছে? এসব কি ন্যায্য ও যথোপযুক্ত হতে পারে?

প্রথমবারের মতো জাতিসংঘের কোনো সম্মেলনে অংশগ্রহণের সুযোগ পাওয়া তালেবান নেতৃত্বাধীন সরকার মুখপাত্র আরো বলেন, আমরা অস্বীকার করছি না যে, ইমারাতে ইসলামিয়ার কিছু নীতি কিছু দেশের সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে। তবে রাষ্ট্রের মাঝে নীতিগত পার্থক্য থাকা স্বাভাবিক। কিন্তু পার্থক্যের ফলে সম্ভাব্য সংঘাত ও দূরত্ব তৈরি থেকে দেশকে রক্ষার, পারস্পরিক বোঝাপড়ার ও ইতিবাচক তৎপরতা অব্যাহত রাখার উপায় খুঁজে বের করার দায়িত্ব রাষ্ট্রের অভিজ্ঞ কূটনীতিকদের।

শক্তিশালী দেশগুলো তাদের উদ্দেশ্য সাধনে রাজনৈতিক, অর্থনৈতিক ও নিরাপত্তাগত চাপ প্রয়োগ করে আফগানদের জনজীবনকে মারাত্মকভাবে প্রভাবিত করবে, নীতিগত পার্থক্যের স্বাভাবিক বিষয়টিকে এমন বাড়াবাড়ি পর্যায়ে নিয়ে যাওয়া উচিত নয়।

আফিম চাষ ও চোরাচালানের সাথে তালেবান ও বর্তমান সরকারের সম্পৃক্ততার বিষয়টিকে ভিত্তিহীন দাবী করে তিনি বলেন, একতরফা আন্তর্জাতিক বিধিনিষেধ, বহুমাত্রিক নিষেধাজ্ঞা ও চাপ সত্ত্বেও আমরা পপি বা আফিমের চাষ, প্রক্রিয়াজাতকরণ ও চোরাচালান নিষিদ্ধ করেছি যা বিশ্ব স্বাস্থ্যে বিরূপ প্রভাব ফেলে আসছিলো।

আফগানিস্তানে আফিম চাষ সম্পূর্ণভাবে বিলুপ্তি ঘটানোর বিষয়টি যদিও এখনো চ্যালেঞ্জের, তবুও আমরা প্রচেষ্টা অব্যাহত রেখে একে প্রায় শূন্যের কোঠায় নামিয়ে এনেছি।

আমাদের সরকারের এমন প্রচেষ্টা ও উদ্যোগগুলোর প্রশংসা ও স্বীকৃতি দেওয়ার পরিবর্তে, দেশের অর্থনীতিকে উদ্দীপিত করতে
ব্যাংকিং থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া ও জাতীয় রিজার্ভ মুক্ত করে দেওয়ার পরিবর্তে কিছু দেশ উদ্দেশ্যপ্রণোদিতভাবে অসহযোগিতার নীতি অব্যাহত রেখেছে।

সূত্র: আরটিএ

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img