বুধবার, মে ২২, ২০২৪

গাজায় আগ্রাসন থামাতে মার্কিন ক্যাম্পাসে বিক্ষোভ; পুলিশের অভিযান

গাজ্জায় যুদ্ধ থামাতে ও ফিলিস্তিনিদের ওপর ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলী বাহিনীর আগ্রাসন বন্ধের দাবিতে আমেরিকাজুড়ে বিশ্ববিদ্যালয়গুলোর ক্যাম্পাসে যে প্রতিবাদ বিক্ষোভ চলছে, তাতে শক্তিপ্রয়োগ করতে শুরু করেছে দেশটির পুলিশ।

মঙ্গলবার (৩০ এপ্রিল) নিউইয়র্ক শহরের প্রাণকেন্দ্রে কলাম্বিয়া ইউনিভার্সিটির ক্যাম্পাসে বিপুল সংখ্যক পুলিশ ঢুকে পড়ে। পুলিশ সদস্যরা এ সময় ফিলিস্তিনিদের পক্ষ নিয়ে প্রতিবাদি শিক্ষার্থীদের একটি ভবন থেকে বের করে দিতে শুরু করে।

হ্যামিলটন বিল্ডিং নামে পরিচিত ওই ভবনটিতে পুলিশ মই ব্যবহার করে এর তিনতলায় প্রবেশ করে এবং বেশ কিছু শিক্ষার্থীকে গ্রেপ্তার করে নিয়ে যায়। মঙ্গলবার ভোর থেকেই শিক্ষার্থীরা ওই ভবনে অবস্থান করতে থাকে।

১৯৬০ ও ৭০ এর দশকে ভিয়েতনাম যুদ্ধের প্রতিবাদের পর আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলোতে এ ধরনের বিক্ষোভ সমাবেশের মতো এমন নজিরবিহীন ঘটনা আগে আর ঘটেনি। কাম্পাস থেকে এ পর্যন্ত কয়েকশত বিক্ষোভরত শিক্ষার্থী ও আন্দোলনকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। এদিকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বহিষ্কারের হুমকির মুখেও আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

এদিকে, শিক্ষার্থীরা কলাম্বিয় ইউনিভার্সিটির হ্যামিলটন হল দখলে নেওয়ার পর মার্কিন প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউস ঘটনার নিন্দা জানিয়ে বলেছে এটা পুরোপুরি ভুল পদ্ধতি। এ বিষয়ে হোয়াইট হাউসের মুখপাত্র বলেন, “এটা শান্তিপূর্ণ প্রতিবাদের উদাহরণ হতে পারে না।”

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img