সোমবার, মে ২০, ২০২৪

সবচেয়ে কম দামে উত্তোলনকৃত তেল বিক্রি করছে আফগানিস্তান

বৈশ্বিক অস্থিরতা ও অর্থনৈতিক মন্দার মাঝেও ব্যারল প্রতি আন্তর্জাতিক বাজারমূল্য থেকে প্রায় ২৫ ডলার কমে অপরিশোধিত তেল বিক্রি করছে ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) ৬০০ টন ক্রুড ওয়েল বা অপরিশোধিত তেলের নিলাম করে দেশটি।

খনিজ ও পেট্রোলিয়াম মন্ত্রী শাইখুল হাদিস শাহাবুদ্দিন দিলাওয়ার সংবাদমাধ্যমকে জানান, আমু দরিয়ার কাশকারি তেলকূপ থেকে উত্তোলিত ৬০০ টন অপরিশোধিত তেলের নিলাম করেছে ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান। বিজয়ী কোম্পানির কাছে আন্তর্জাতিক বাজারমূল্য থেকেও ব্যারল প্রতি ২৪. ৮০ ডলার সস্তায় এই তেল বিক্রি করা হয়।

আফগান শরণার্থীদের আকস্মিক প্রত্যাবর্তন সহ বিভিন্ন ধরণের সংকট মোকাবিলায় অর্থের প্রয়োজন থাকা সত্ত্বেও সাশ্রয় মূল্যে বৈশ্বিক চাহিদার শীর্ষে থাকা ৬০০ টন অপরিশোধিত তেল বিক্রি করে দেশটির সরকার। এর মাধ্যমে তালেবান নেতৃত্বাধীন সরকার ২৭ মিলিয়ন মার্কিন ডলার অর্থ রাষ্ট্রীয় কোষাগারে জমা করতে পেরেছে বলে জানান তিনি।

হেরাথ প্রদেশের ১১টি ভিন্ন ভিন্ন তেল ক্ষেত্রগুলো থেকেও অচিরেই তেল উত্তোলন শুরু করা হবে বলে জানান এই আফগান মন্ত্রী। আহবান জানান প্রাইভেট ফার্মগুলোতে এতে বিনিয়োগ করে লাভবান হওয়ার।

শাহাবুদ্দিন দিলাওয়ার বলেন, আল্লাহ প্রদত্ত এই সম্পদ শুধু আফগানিস্তানের তেল গ্যাসের চাহিদা মিটাবে না বরং বহির্বিশ্বে রপ্তানির মাধ্যমে ইমারাতে ইসলামিয়াকে স্বয়ংসম্পূর্ণও করে তুলবে। ইনশাআল্লাহ, আগামী ৩ বছরের মধ্যে সর্বক্ষেত্রে আমরা আমাদের নিজেদের পেট্রোল, ডিজেল, বিটুমিন ও ইঞ্জিন ওয়েল ব্যবহার করার সক্ষমতা অর্জন করবো।

খনি ও পেট্রোলিয়াম মন্ত্রণালয়ের তথ্যমতে, ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান আমু দরিয়া অঞ্চলের তেল ক্ষেত্র থেকে বর্তমানে দৈনিক ১ লক্ষ টন অপরিশোধিত প্রাকৃতিক তেল উত্তোলন করছে। অচিরেই এতে আরো ২৪টি কূপ খনন করা হবে এবং এর পরিমাণ দৈনিক ২ লক্ষ টনে গিয়ে পৌঁছবে।

উল্লেখ্য, অপরিশোধিত তেল ক্রুড ওয়েল, পেট্রোলিয়াম এবং খনিজ তেল নামেও পরিচিত। অপরিশোধিত বা খনিজ তেলে বিভিন্ন ধরণের উপাদান বিদ্যমান থাকে। উপাদানগুলোর স্ফুটনাঙ্কও ভিন্ন ভিন্ন হয়। প্রাথমিকভাবে এই খনিজ তেল ব্যবহারের উপযোগী থাকে না। ব্যবহার উপযোগী করার জন্য তেল পরিশোধনাগারে এর বিভিন্ন অংশকে আংশিক পাতন পদ্ধতিতে পৃথক করা হয়। স্ফুটনাংকের উপর ভিত্তি করে তেল পরিশোধনাগারে পৃথকীকৃত বিভিন্ন অংশের নাম হয় পর্যায়ক্রমে পেট্রলিয়াম গ্যাস,পেট্রোল বা গ্যাসোলিন, ন্যাপথা, কেরোসিন, ডিজেল ওয়েল, লুব্রিকেটিং ওয়েল ও বিটুমিন। যা আমরা বিভিন্ন কাজে ব্যবহার করে থাকি।

বিশ্বের বিভিন্ন দেশ তাদের জ্বালানি চাহিদা মেটাতে ও অর্থ সাশ্রয়ে সরাসরি অপরিশোধিত তেল ক্রয় করে এর মজুদ করে থাকে। নিজস্ব পরিশোধনাগারে পরিশোধনের মাধ্যমে এর থেকে পেট্রোল, ন্যাপথা, কেরোসিন, ডিজেল, লুব্রিকেন্ট ও বিটুমিন আলাদা করে নিজেদের প্রয়োজনে ব্যবহার করে।

সূত্র: টলো নিউজ

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img