মঙ্গলবার, নভেম্বর ৩০, ২০২১

তুরস্কের তৈরী ‘গেম-চেঞ্জিং’ ড্রোন নৌবাহিনীতে যুক্ত করছে ইউক্রেন

তুরস্কের তৈরী আলোচিত ড্রোন ইউক্রেনীয় নৌ-বাহিনীতে যুক্ত হতে চলেছে।

ইউক্রেনীয় নৌ-বাহিনীর কমান্ডার আলেক্সে নীজপাপা বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছেন।

তুরস্কের নিজস্বভাবে তৈরি ড্রোনগুলো আজারবাইজান থেকে লিবিয়া পর্যন্ত যুদ্ধক্ষেত্রে বিরাট সাফল্য প্রদর্শনের পর বিশ্বব্যাপী প্রশংসা কুড়িয়ে যাচ্ছে। প্রতিরক্ষা শিল্পে আঞ্চলিক ভারসাম্যকে পাল্টে দিয়েছে এই ড্রোনগুলো।

ইউক্রেনীয় নৌ-বাহিনীর কমান্ডার আলেক্সে নীজপাপা ঘোষণা করেন, কিয়েভ তার নৌবাহিনীর জন্য তুরস্কের তৈরি মনুষ্যবিহীন বিমানবাহী যান (ইউএভি) বায়ারাক্টার টিবি২ ও রণতরীগুলো কেনার পরিকল্পনা করছে।

তুরস্কের ‘গেম-চেঞ্জিং’ যুদ্ধ ড্রোনগুলোর প্রযুক্তিগত বৈশিষ্ট্য ও সমুদ্রে এদের সফলতার প্রশংসা করে কমান্ডার বলেন, ‘আমরা নৌবাহিনীর প্রয়োজন পূরণ করতে ২০২১ সালে তুরস্কের বায়ারাক্টার মনুষ্যবিহীন বিমানবাহী যানগুলো কেনার আশাবাদ ব্যক্ত করছি’।

তিনি আরো বলেন, তুর্কি ড্রোনগুলো স্থলে ও সমুদ্রের অভিযানের জন্য ব্যবহৃত হবে। তুরস্কের সাথে যৌথভাবে তৈরি আডা-শ্রেণীর রণতরীগুলোর মাধ্যমে ইউক্রেন উৎপাদন সক্ষমতায় ন্যাটোর মানে পৌঁছবে।

সংস্থাটির ওয়েবসাইটের আলোকে, বায়ারাক্টার টিবি২ একটি মাঝারি উচ্চতার সহনশীলতাসম্পন্ন (ম্যাল) ও কৌশলগত মনুষ্যবিহীন বিমানবাহী যান, যা বুদ্ধিমত্তা, নজরদারি এবং পুনর্বিবেচনা কার্যক্রম পরিচালনা করতে সক্ষম।

বেইকারের প্রযুক্তিগত অভিজ্ঞতা ও দক্ষতার মাধ্যমে পুরো সিস্টেমটি দেশীয়ভাবে উৎপাদিত হয়েছে। বায়ারাক্টার টিবি২ প্রতিষ্ঠানটির প্রথম রফতানি হতে যাওয়া বিমান।

উৎস, ইয়েনি সাফাক

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img