মঙ্গলবার, জুন ২৮, ২০২২

হজের খরচ বাড়লো আরও ৫৯ হাজার টাকা

এবারের হজ প্যাকেজে ( সরকারি ও বেসরকারি) খরচ ৫৯ হাজার টাকা করে বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটি।

বৃহস্পতিবার (২৬ মে) সচিবালয়ে কমিটির সভা শেষে ব্রিফিংয়ে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, হজ প্যাকেজ ঘোষণার পর সৌদি সরকার থেকে কোনো অতিরিক্ত চার্জ আরোপ করা হলে তা প্যাকেজ মূল্য হিসেবে গণ্য করা হবে এবং হজযাত্রীকে পরিশোধ করতে হবে, এ শর্তে গত ১১ মে হজ প্যাকেজ ঘোষণা করা হয়েছিল। সৌদি সরকারের বিলম্বের জন্য এবং সৌদি আরব থেকে প্রকৃত খরচের বিবরণী না পাওয়ায় সম্ভাব্য ব্যয় বিবেচনা করে প্রভিশনাল হজ প্যাকেজ প্রস্তুত করা হয়েছিল।

তিনি বলেন, গত (২৫ মে) সৌদি কর্তৃপক্ষ মিনায় অবস্থানস্থলের ভিত্তিতে চার ক্যাটাগরিতে বিভক্ত করে চার ধাপে ব্যয়ের বিবরণী নির্ধারণ করেছে।

এরমধ্যে সর্বনিম্ন ব্যয়ের ধাপ সি ও ডি প্রকাশ করেছে জানিয়ে তিনি বলেন, এ তথ্য অনুযায়ী মোয়াল্লেম ফি সি অনুসারে ৮ হাজার ৬৪০ রিয়াল। ডি-তে ৭ হাজার ৪৯০ রিয়াল ধার্য করা হয়েছে। এ তথ্য অনুযায়ী মোয়াল্লেম ফি সি-তে ১ লাখ ৫ হাজার ৫৯৭ টাকা এবং ডি-তে ৭৪ হাজার ৫০০ টাকা ধার্য করা হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, উন্নতমমানের বাস, ট্রেন সার্ভিস এবং বাড়িভাড়া থেকে উভয় প্যাকেজে অর্থ সাশ্রয় করা হয়েছে। উভয় প্যাকেজে সৌদি আরবে আবশ্যকীয় ব্যয় ৫৯ হাজার টাকা বৃদ্ধির সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এ লক্ষ্যে আজ হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। এ সভায় ব্যয় বৃদ্ধি অনুমোদন করেছে।

এ টাকা গ্রহণের জন্য ২৮, ২৯ এবং ৩০ মে সময় নির্ধারণ করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে জানিয়ে তিনি বলেন, এ লক্ষ্যে আগামী শনিবার দেশব্যাপী তফসিলি ব্যাংকগুলো খোলা রাখার জন্য বাংলাদেশ ব্যাংককে চিঠি দেয়া হয়েছে।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img