মঙ্গলবার, জুন ২৮, ২০২২

ইউক্রেন যুদ্ধ হতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধের সূচনা: মার্কিন জর্জ সরোস

ইউক্রেনে তৃতীয় বিশ্বযুদ্ধের সূচনা দেখছেন মার্কিন ধনকুবের জর্জ সরোস

মার্কিন ধনকুবের জর্জ সরোস বলেছেন, ইউক্রেন যুদ্ধ হতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধের সূচনা। পশ্চিমাদের প্রতি তিনি রুশ বাহিনীকে পরাজিত করার পরামর্শ দিয়ে বলেছেন, স্বাধীন সভ্যতা রক্ষায় এটা সর্বোত্তম পন্থা।

রয়টার্সের খবরে বলা হয়েছে, কিংবদন্তিতুল্য ধনকুবের জর্জ সরোস ইউক্রেনের যুদ্ধকে উন্মুক্ত সমাজ এবং আবদ্ধ সমাজের মধ্যে বৃহত্তর লড়াই হিসেবে দেখছেন। তার মতে, বদ্ধ সমাজের চূড়ায় আহরণ করছে রাশিয়া এবং চীন।

মঙ্গলবার (২৪ মে )বিশ্ব অর্থনৈতিক সম্মেলনে ( দাভোস) বক্তৃতায় জর্জ সরোস বলেন, রাশিয়ার ইউক্রেন আক্রমণ হতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধের সূচনা। এই যুদ্ধে পশ্চিমা সমাজ টিকতে নাও পারে মন্তব্য করে তিনি বলেন, সর্বোত্তম এবং সম্ভবত পশ্চিমা সভ্যতা রক্ষার একমাত্র উপায় হলো- পুতিনকে যত দ্রুত সম্ভব পরাজিত করা।

ইউক্রেন যুদ্ধকে বিশেষ অভিযান নাম দেওয়া পুতিন কিয়েভে পরিকল্পনামাফিক সব চলছে বললেও প্রকৃত অর্থে তিনি যুদ্ধবিরতির প্রস্তুতি নিচ্ছেন বলেও মন্তব্য করেন যুক্তরাষ্ট্রের এই ধনকুবের।

তবে তার মতে— যুদ্ধবিরতি অর্জন কঠিন কারণ, পুতিনকে বিশ্বাস করা ঠিক হবে না। ‘দুর্বল পুতিন’ এখন আরও অধিক অনিশ্চয়তাপূর্ণ উল্লেখ করে তিনি বলেন, যুদ্ধের ফলাফল সম্পর্কে ভবিষ্যতদ্বাণী না করা গেলেও ইউক্রেনের লড়াই করার সুযোগ আছে।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img