বুধবার, অক্টোবর ২৭, ২০২১

ইসরাইলের ওপর পূর্ণাঙ্গ অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করুন: মানবাধিকার সংস্থা

ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের ওপর পূর্ণাঙ্গ অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করার জন্য বিশ্বের ১২০টি মানবাধিকার সংস্থা আহ্বান জানিয়েছে। সংস্থাগুলো বলছে, ইসরাইলের সঙ্গে যেকোনো ধরনের অস্ত্র লেনদেনের পরিণতি হলো ফিলিস্তিনি ভূখণ্ডে নিরীহ জনগণের ওপর দখলদার বাহিনীর বর্বর আগ্রাসন।

আর্মস ট্রেড ট্রিটি বা এটিটি’র সদস্য দেশগুলোকে লেখা এক খোলা চিঠিতে আমেরিকা, ইউরোপ এবং ফিলিস্তিনের ১২০টি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা এ আহ্বান জানায়। এসব চিঠিতে সই করেছেন আন্তর্জাতিক সুশীল সমাজের বহু নাগরিক থেকে শুরু করে শিক্ষাবিদ, শিল্পী, গণমাধ্যম কর্মী, ব্যবসায়ী, রাজনীতিবিদ এবং ধর্মীয় ব্যক্তিত্ব।

তারা বলেন, ইসরাইল যাতে ফিলিস্তিনি জনগণের মানবাধিকার এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘন করতে না পারে সেজন্য তেল আবিবের ওপর পরিপূর্ণ অস্ত্র নিষেধাজ্ঞা জারি করতে হবে।

সংস্থাগুলো বলেছে, ইসরাইলের কাছ থেকে অস্ত্র আমদানি করা কিংবা তার কাছে অস্ত্র রপ্তানি করা- দুটোই বন্ধ হওয়া উচিত। তা না হলে ফিলিস্তিনিদের ওপর অপরাধযজ্ঞ চালাতে ইসরাইল উৎসাহিত হবে এবং সুযোগ পাবে।

চিঠিতে মানবাধিকার সংগঠনগুলো ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার ওপর ইসরাইলের সাম্প্রতিক আগ্রাসন, পবিত্র জেরুসালেমের আল-কুদস শহরের শেখ জাররা শরণার্থী শিবির থেকে ফিলিস্তিনিদের উচ্ছেদ এবং অধিকৃত পশ্চিমতীরের সাধারণ নাগরিকদের শান্তিপূর্ণ প্রতিবাদ কর্মসূচির ওপর ইসরাইলের বর্বর নিপীড়নের কথা তুলে ধরা হয়েছে।

সূত্র: পার্সটুডে

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img