আমেরিকান ট্রাম্পের সম্ভাব্য বিদায় ‘ব্রিটিশ ট্রাম্প’ বরিস জনসনের জন্য বড় আঘাত

হোয়াইট হাউজ থেকে ডোনাল্ড ট্রাম্পের সম্ভাব্য বিদায়কে ব্রিটিশ সরকারের জন্য বড় ধরনের আঘাত বলে মন্তব্য করেছেন প্রখ্যাত ব্রিটিশ সাংবাদিক ও রাজনৈতিক বিশ্লেষক পিটার ওবর্ন (Peter Oborne)।

মিডলইস্প আই জানিয়েছে, পিটার ওবর্ন এক নিবন্ধে লিখেছেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে প্রচলিত রীতি ও পন্থার বিরুদ্ধে হাঁটার ক্ষেত্রে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মিল রয়েছে।

তিনি আরো লিখেছেন, কাজেই তিক্ত বাস্তবতা হচ্ছে, হোয়াইট হাউজ থেকে ট্রাম্পকে বিদায় নিতে হলে তা হবে জনসনের নেতৃত্বাধীন ব্রিটিশ রক্ষণশীল সরকারের জন্য বড় ধরনের আঘাত।

তার নিবন্ধে আরো বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের জয় বরিস জনসনের জন্য বড়ই প্রয়োজন ছিল। কারণ তিনি ট্রাম্পের পৃষ্ঠপোষকতায় আগের মতোই নিজের জাতীয়তাবাদী চেতনাকে এগিয়ে নেয়ার পাশাপাশি প্রচলিত রাজনীতির প্রতি অসম্মান প্রদর্শন করে যেতে পারতেন।

পিটার ওবর্ন তার নিবন্ধে আরো লিখেছেন, এখন যদি জো বাইডেন প্রেসিডেন্ট নির্বাচিত হন তাহলে পশ্চিমা দুনিয়ায় বরিস জনসন হবেন একমাত্র রাষ্ট্রনায়ক যিনি অভদ্রতা ও অশোভন আচরণে অভ্যস্ত। এতদিন এই আচরণে ডোনাল্ড ট্রাম্প তার সঙ্গী ছিলেন।

উরস, পার্সটুডে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *