রবিবার, ডিসেম্বর ৫, ২০২১

ভারতের সাথে আমাদের সর্ম্পক খুবই দৃঢ়, তবে মাঝে মাঝে ঝামেলা হয়: পররাষ্ট্রমন্ত্রী

গত মঙ্গলবার বাংলাদেশকে কিছু না জানিয়ে ভারত তিস্তা ব্যারেজের গাজলডোবা অংশের সবগুলো গেট খুলে দেওয়ার ফলে আকস্মিক ভয়াবহ বন্যার কবলে পড়ে দেশের উত্তরাঞ্চল। এ প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, আজকে ভারতীয় হাইকমিশনের সাথে আলাপ করবেন আমাদের স্বরাষ্ট্রসচিব। একাধিক ইস্যু আছে, সেইসব নিয়ে। পানির বিষয়টি আগে আমাদেরকে জানিয়েছিল কিনা, আমি জানি না। তবে আমাদের দুই দেশের মধ্যে রাজনৈতিক, সরকারি সম্পর্ক খুবই দৃঢ়। কিন্তু বিভিন্ন গোষ্ঠী বা ব্যক্তি বিশেষের কারণে মাঝে মাঝে ঝামেলা হয়।

শুক্রবার (২২ অক্টোবর) দুপুরে সিলেটে একটি অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

রেহিঙ্গা ক্যাম্পে রোহিঙ্গাদের একটি মাদরাসায় সংঘটিত সন্ত্রাসী হামলায় ৭জন শিক্ষক-ছাত্র নিহতের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা ক্যাম্পে আইনশৃঙ্খলা পরিস্থিতি উন্নত করতে গতকাল বৃহস্পতিবার একটি বড় সভা অনুষ্টিত হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে। রোহিঙ্গা ক্যাম্প ও রোহিঙ্গা ক্যাম্পের বাইরে যাতে আইনশৃঙ্খলা আরো উন্নত করা যায়, সে নিয়ে একটা বড় সভা গতকালকেই করেছি। এরপর (আজকের) দুর্ঘটনা, খুবই আতঙ্কের বিষয়।

রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা এবং আজকের ঘটনার পেছনে যোগসাজশ আছে কিনা, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিভিন্ন লোকে বলছে যে, ওখানে ড্রাগের ব্যবসা হয়…আর কেউ কেউ তথ্য দিয়েছে, কিছু উইপেন, কিছু বন্দুক-টন্দুকও আনা হয়। এসব নিয়ে কালকে আলোচনা করেছি আমরা। আমার প্রস্তাব হলো, এই ড্রাগ ও অস্ত্র পুরোপুরি বন্ধ করার জন্য প্রয়োজনে গুলি ছুঁড়তে হবে।

তিনি বলেন, অনেক লোক (মায়ানমারে) ফেরত যেতে চায় না, তারা হয়তো এসব অঘটন ঘটাচ্ছে। আমি ঠিক জানি না, তবে জানতে হবে।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img