মঙ্গলবার, জুন ২৮, ২০২২

মুফতী আব্দুল হালিম বোখারী রহ. ছিলেন বহুমুখী প্রতিভাধর আলিম: মাওলানা আজিজী

মাহবুবুল মান্নান

বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির আমীর, দেশের শীর্ষ আলেমেদ্বীন মাওলানা সরওয়ার কামাল আজিজী বলেছেন, আল-জামিয়া আল-ইসলামিয়া পটিয়ার প্রধান পরিচালক ও শায়খুল হাদীস মুফতী আব্দুল হালিম বোখারী রহ. ছিলেন বাংলার আল্লামা তকী ওসমানী। তাফসির, হাদীস, ফিকহ, দর্শনসহ বিভিন্ন শাস্ত্রে ছিলো তাঁর অসাধারণ পাণ্ডিত্য। বহুমুখী প্রতিভাধর এমন বিচক্ষণ আলিম, প্রাজ্ঞ হাদিস বিশারদ ও বিজ্ঞ ফকীহ খুবই বিরল। আজ তাঁর চিরবিদায়ে ইলমী অঙ্গনের এক উজ্জ্বল নক্ষত্রকে যেন আমরা হারালাম।

বুধবার (২২ জুন) গণমাধ্যমে প্রেরিত এক শোক বার্তায় তিনি এসব কথা বলেন।

মাওলানা আজিজী বলেন, ইসলামী রাজনৈতিক অঙ্গনেও মুৃফতী আব্দুল হালিম বোখারী রহ. এর বুদ্ধিদীপ্ত অভিভাবকত্ব ও দূরদর্শী ভূমিকা ছিলো। প্রখ্যাত ইসলামী রাজনীতিবিদ ও তুখোড় পার্লামেন্টারিয়ান খতীবে আযম আল্লামা ছিদ্দিক আহমদ রহ. এর ঘনিষ্ঠ রাজনৈতিক শিষ্য হিসেবে তিনি নিজেকে পরিচয় দিতে স্বাচ্ছন্দ্যবোধ করতেন। নেজামে ইসলাম পার্টর মনোনীত প্রার্থী হিসেবে তিনি ১৯৯৬ সালের জাতীয় সংসদ নির্বাচনে সাতকানিয়া-লোহাগাড়া আসনে মিনার প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং আমৃত্যু তিনি আকবিরে দেওবন্দের স্মৃতিধন্য প্রাচীন এ সংগঠনের কেন্দ্রীয় উপদেষ্টা পদে অভিষিক্ত ছিলেন।

দেশবরেণ্য, চৌকস এ আলেমেদ্বীনের ইন্তেকালে আমরা একজন অকৃত্রিম অভিভাবককে চিরতরে হারালাম। আমরা আল্লাহর দরবারে মরহুমের রুহের মাগফিরাত কামনা করি এবং শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাই।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img