মঙ্গলবার, জুন ২৮, ২০২২

মুফতী আব্দুল হালিম (রাহ.)-এর স্মরণে হেফাজত ঢাকা মহানগরীর দু’আ অনুষ্ঠিত

হেফাজতে ইসলাম বাংলাদেশ ঢাকা মহানগরীর উদ্যোগে আল্লামা আব্দুল হালীম বুখারী (রাহ.) এর জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভা ও দু’আ মাহফিল অনুষ্ঠিত

বুধবার (২২ জুন) দুপুর তিনটায় উত্তরা বিমানবন্দর সংলগ্ন কেন্দ্রীয় দারুল উলুম বাবুস সালাম মিলনায়তনে হেফাজতে ইসলাম বাংলাদেশ ঢাকা মহানগরীর উদ্যোগে আল্লামা মুফতী আব্দুল হালীম বুখারী (রাহ.) এর জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভা ও দু’আ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হেফাজতে ইসলাম বাংলাদেশ ঢাকা মহানগরীর সদ্য দায়িত্ব প্রাপ্ত সভাপতি, কেন্দ্রীয় দাওয়াহ বিষয়ক সম্পাদক মাওলানা আব্দুল কাইয়ুম সোবহানী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হেফাজতে ইসলাম বাংলাদেশ এর প্রচার সম্পাদক মাওলানা মুহিউদ্দীন রাব্বানী।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, আল্লামা মুফতী আব্দুল হালিম বোখারী (রাহ.) হক ও ন্যায়-নীতির ওপর অটল-অবিচল একজন বরেণ্য ও প্রথিতযশা নিষ্ঠাবান আলেমে দ্বীন ছিলেন। তিনি যেকোনো ইসলামবিরোধী কর্মকাণ্ডের বিরুদ্ধে সর্বোচ্চ সোচ্চার ভূমিকা পালন করতেন। হকের ওপর ছিলেন দৃঢ় মজবুত। বাতিলের সঙ্গে কখনো আপস করেননি তিনি। তার ইন্তেকালে ইসলামী অঙ্গনে যে শূন্যতার সৃষ্টি হয়েছে তা কখনও পূরণ হওয়ার নয়। ইতিহাস তাঁর অমর কীর্তি চিরকাল স্মরণ রাখবে।

তিনি আরো বলেন, আল্লামা মুফতী আব্দুল হালিম বুখারী (রাহ.) হেফাজতে ইসলাম বাংলাদেশ এর অন্যতম একজন উপদেষ্টা ছিলেন। এছাড়াও তিনি তাহাফফুজে খতমে নবুওয়ত এর উপদেষ্টা, আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিস বাংলাদেশ এর মহাসচিব ও আল জামিয়া আল ইসলামিয়া পটিয়া, চট্টগ্রাম মাদরাসার মহাপরিচালক হিসেবে মৃত্যুর আগ পর্যন্ত নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেছেন। আল্লামা মুফতী আব্দুল হালিম বুখারী (রাহ.) এর ইন্তেকালে জাতি ইসলাম, মুসলমান ও আলেম-ওলামার কল্যাণের নিবেদিতপ্রাণ একজন মুখলেস ও কর্মঠ আলেমে দ্বীনকে হারাল। আমরা তার জন্য দুআ করি, আল্লাহ তাআলা মরহূমকে জান্নাতের আ’লা মাকাম নসীব করেন। তাঁর শোকসন্তপ্ত পরিবারকে সবরে জামীল দান করেন।

সভাপতি তার বক্তব্যে বলেন, আল জামিয়া ইসলামিয়া পটিয়ার সম্মানিত মুহতামিম আল্লামা শাহ আব্দুল হালীম বুখারী (রাহ.) গভীর জীবন দর্শন ও নিরলস শ্রমের এক অবিস্মরণীয় ও অনুকরণীয় ব্যক্তিত্ব, সর্বজন শ্রদ্ধেয় আলেমেদ্বীন ছিলেন। দ্বীন-মিল্লাতের অতন্দ্রপ্রহরী, মাখদুমুল উলামা আল্লামা বুখারী (রাহ,) দীর্ঘ কর্মজীবনে নিজের মেধা, শ্রম, কর্মচিন্তা আর সৃষ্টিশীলতায় নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গিয়েছিলেন। তাঁর দায়িত্ববোধ, গভীর জীবন দর্শন ও উম্মাহর প্রতি দায়বদ্ধতা অবিস্মরণীয়।

এছাড়া ঢাকা মহানগরীর সেক্রেটারি জেনারেল মুফতী কিফায়াতুল্লাহ আযহারী তার বক্তব্যে বলেন, দেশের দুর্যোগ-প্রতিকুলতার সময়ে আল্লামা মুফতী আব্দুল হালিম বুখারী (রাহ.) এর ইন্তেকালের খবরে শোক ছেয়ে গেছে আলেম সমাজ ও ধর্ম-প্রাণ মানুষের মাঝে। আবারো একজন অভিভাবক হারালো জাতি। বাংলাদেশের উলামায়ে কেরাম, মসজিদের ইমাম ও খতিব, মাদরাসার শিক্ষক ও ছাত্রবৃন্দ এবং ধর্মপ্রাণ মুসলিম জনসাধারণের একজন সফল অভিভাবকের ভূমিকা তিনি পালন করেছিলেন। তার ইন্তেকালে দেশের জনগণ ও আলেম উলামা একজন যোগ্য রাহবারকে হারিয়েছে। যা পূরণ হওয়ার নয়।

ঢাকা মহানগর যুগ্ম সাধারণ সম্পাদক মুফতী আনীসুর রহমান তার বক্তব্যে বলেন, আমাদের আকাবিররা একে একে সবাই চলে যাচ্ছেন, সর্বশেষ আল্লামা মুফতী আব্দুল হালিম বোখারী রহ. এর মতো বরেণ্য ব্যক্তিত্বও আমাদেরকে ছেড়ে চলে গেলেন। নতুন প্রজন্মের কর্তব্য হবে, নিজেদেরকে বড়দের সুযোগ্য উত্তরসূরী হিসেবে গড়ে তোলা।

মুফতী কিফায়াতুল্লাহ আযহারীর সঞ্চালনায় এসময় বক্তব্য রাখেন, মাওলানা নুরুল ইসলাম, মাওলানা আনিসুর রহমান, মুফতী কামাল উদ্দীন, মাওলানা রাশেদ বিন নুর প্রমূখ।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img