মঙ্গলবার, জুন ২৮, ২০২২

মুফতী আব্দুল হালিম বোখারীর ইন্তেকালে হেফাজতের শোক প্রকাশ

চট্টগ্রাম পটিয়া মাদ্রাসার মুহতামিম ও আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিস বাংলাদেশের মহাসচিব মুফতী আবদুল হালিম বোখারীর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছে হেফাজতে ইসলাম বাংলাদেশ।

আজ মঙ্গলবার (২১ জুন) সংবাদমাধ্যমে প্রেরিত এক শোকবার্তায় আমীরে হেফাজত আল্লামা শাহ মুহিব্বুল্লাহ বাবুনগরী ও হেফাজত মহাসচিব আল্লামা সাজিদুর রহমান শোক প্রকাশ করেন।

নেতৃদ্বয় বলেন, হেফাজতে ইসলাম বাংলাদেশ এর অন্যতম উপদেষ্টা আল্লামা শাহ আব্দুল হালিম বোখারী দেশের সর্বজন শ্রদ্ধেয় ও শীর্ষ একজন প্রবীণ আলেমেদ্বীন ছিলেন। ইসলামি ঘরানার মাঠে-ময়দানে তিনি ছিলেন একজন বীর সিপাহসালার। বাংলাদেশের জন্য তিনি ছিলেন রত্নতুল্য। তাঁর ইন্তেকালে বাংলার ইলমাকাশের একটি উজ্জ্বল নক্ষত্র ঝরে পড়েছে। দেশবাসী হারিয়েছে একজন নিবেদিতপ্রাণ মুখলিছ আলেমে দ্বীনকে৷ আল্লামা আব্দুল হালিম বোখারীর ইন্তেকালে আমরা গভীরভাবে শোকাহত।

হেফাজত নেতৃত্বদ্বয় বলেন, আল্লামা শাহ আব্দুল হালিম বোখারী হক ও ন্যায়-নীতির ওপর অটল-অবিচল একজন নিষ্ঠাবান আলেম ছিলেন। দেশীয় ও আন্তর্জাতিক ইসলাম বিরোধী যেকোনো কর্মকাণ্ডের বিরুদ্ধে জোরালো প্রতিবাদ জানাতেন তিনি। হকের উপর ছিলেন দৃঢ় মজবুত। বাতিলের সাথে কখনো আপোষ করেননি তিনি। তাঁর ইন্তেকালে ইসলামি অঙ্গনে যে শূন্যতার সৃষ্টি হয়েছে তা কখনো পূরণ হবার নয়। ইতিহাস তাঁর অমর কীর্তি চিরকাল স্মরণ রাখবে।

তারা আরো বলেন, লোভ-লালসা ও ব্যক্তি স্বার্থের ঊর্ধ্বে থাকতেন আল্লামা আব্দুল হালিম বোখারী। আমরণ তিনি এখলাছ ও নিষ্ঠার সাথে দ্বীনের বহুমুখী খেদমতের আঞ্জাম দিয়েছেন। ইসলাম-মুসলমান, দেশ ও জাতির পক্ষে হেফাজতে ইসলাম বাংলাদেশের প্রতিটি আন্দোলন-সংগ্রামে আল্লামা শাহ আব্দুল হালিম বোখারী বলিষ্ঠ নেতৃত্বের মাধ্যমে সাহসী ভূমিকা পালন করেছেন। ইসলামি যেকোনো প্রয়োজনে আল্লামা বোখারীর বলিষ্ঠ নেতৃত্ব ও ত্যাগ তিতিক্ষা ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লিপিবদ্ধ থাকবে। আল্লামা মুফতী আব্দুল হালিম বোখারী আত্মশুদ্ধির ময়দানেও ছিলেন একজন হক্কানী পীর। ইলমের ময়দানে তিনি ছিলেন একজন বিজ্ঞ আলেমেদ্বীন।

হেফাজত নেতারা আরো বলেন, আল্লামা শাহ আব্দুল হালিম বোখারী অনেক বছর অত্যন্ত দক্ষতা ও বিচক্ষণতার সাথে চট্টগ্রামের আল-জামিয়া আল-ইসলামিয়া পটিয়ার মহাপরিচালক ও শায়খুল হাদীসের গুরু দায়িত্ব আঞ্জাম দিয়েছেন। দীর্ঘদিন হাদীসের সর্বোচ্চ কিতাব বোখারী শরীফের পাঠদান করেছেন। হাজার হাজার মুহাদ্দীসীনরা তাঁর ছাত্র। সাবলীল উপস্থাপনা, মধুময় বাক্যশৈলী ও সর্ববোধগম্য দরস প্রদানে আল্লামা মুফতী আব্দুল হালিম বোখারী ছিলেন একজন আদর্শ উস্তাদ। দরস-তাদরীস ও আত্মশুদ্ধির লাইনে মেহনতের পাশাপাশি মুসলিম উম্মাহর ঈমান আকিদা রক্ষায় ওয়াজ-নসিহতের ময়দানেও অসাধারণ খেদমত করে গেছেন তিনি।

তারা আরো বলেন, মহান আল্লাহর নিকট মোনাজাত করি, আল্লাহ পাক যেন তাঁকে জান্নাতের আ’লা মাক্বাম দান করেন। আমরা তাঁর শোকাহত পরিবারসহ ঘনিষ্ঠজনদের ধৈর্য ধারণের ক্ষমতা দানের জন্য দোয়া করছি। আমরা মরহুম আল্লামা শাহ আব্দুল হালিম বোখারীর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি এবং শোকার্ত পরিবার, গুণগ্রাহী ও শুভানুধ্যায়ীদের প্রতি জানাচ্ছি গভীর সমবেদনা।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img