মঙ্গলবার, আগস্ট ১৬, ২০২২

বন্যায় ক্ষতিগ্রস্ত সব পরিবারকে পুনর্বাসন করবে সরকার: হানিফ

বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারকে পুনর্বাসন করা হবে বলে জানিয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি বলেছেন, বন্যায় ক্ষতিগ্রস্ত সব পরিবারকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুনর্বাসন করবেন। যাদের ঘরবাড়ি নষ্ট হয়েছে, সেসব পুনর্নির্মাণে সরকারের পক্ষ থেকে সর্বোচ্চ সহায়তা দেয়া হবে। এই সরকারের আমলে ত্রাণের জন্য বা খাদ্যের জন্য কোনো মানুষ কষ্ট পাবে না।

সোমবার (২৭ জুন) বিকেলে সিলেট সার্কিট হাউসে বন্যা পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের সঙ্গে মত বিনিময়কালে এসব কথা বলেন হানিফ। এর আগে, সিলেট ও সুনামগঞ্জের বিভিন্ন উপজেলায় বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করেন তিনি।

হানিফ বলেন, বৃহত্তর সিলেট এবারে ভয়াবহ বন্যার কবলে পড়েছে। আগামীতে যে এমন বন্যা আসবে না তা বলা যায় না। তাই এ বিষয়ে ভূমি মন্ত্রণালয়, পরিবেশ অধিদফতর, পানি সম্পদ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সকল দফতরের সম্মিলিত প্রচেষ্টায় স্থায়ী সমাধানের উদ্যোগ ও ব্যবস্থা নিতে হবে।

আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক আরও বলেন, আমাদের নদীমাতৃক দেশে ৫৪টি নদীর অববাহিকা রয়েছে। আর আমরা সবগুলো নদীর ভাটিতে। তাই বেশিরভাগ নদী দিয়ে উজানে থাকা ভারত ও চীন থেকে পানি নেমে আসে। আর পানি যখন আসে তখন প্রচুর পলি এসে নদীগুলো ভরাট হয়ে যায়। তাই এই ৫৪টি নদীকে ড্রেজিং করে গভীর করা খুবই চ্যালেঞ্জিং বিষয়। তারপরও আমাদের বর্তমান সরকার বিষয়টি গুরুত্ব দিয়ে এ উদ্যোগ নিয়েছে। গত ১০ বছরে ৫ শতাধিক ড্রেজার মেশিন কেনা হয়েছে। নদী খননের কাজ ইতোমধ্যে শুরু হয়ে গেছে, এদিকেও শুরু হবে।

তিনি বলেন, যখন দেশে কোনো প্রাকৃতিক দুর্যোগ দেখা দেয় তখন সরকারের প্রথম কাজ থাকে মানুষকে প্রাণে বাঁচানো। তারপর সরকার কার কী ক্ষতি হলো সেটি খুঁজে বের করে। এবারেও সরকার সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও প্রশাসনকে নির্দেশ দিয়েছে- বন্যা পরবর্তী সময়ে ইউনিয়নভিত্তিক মানুষের ঘরবাড়ি, ক্ষেত-খামার ইত্যাদি বিষয়ে ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করতে। সরকার তার সাধ্য অনুযায়ী পুনর্বাসনসহ মানুষের ক্ষয়ক্ষতি পূরণ করার চেষ্টা করবে।

spot_img
spot_img
spot_img

সর্বশেষ