মঙ্গলবার, জুন ২৮, ২০২২

ইউক্রেনকে আরো অস্ত্র দেওয়ার ঘোষণা দিলো জার্মানি

ইউক্রেনকে আরো অস্ত্র দেয়া হবে বলে জানিয়ে দিলেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস।

সোমবার (১৩ জুন) তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই আমরা ওদের সাহায্য করছি। যত দিন গড়াচ্ছে, আমরা অস্ত্র সাহায্যও তত বাড়াচ্ছি।

শলৎস জানিয়েছেন, অন্যান্য অস্ত্রের সাথে বেশ কয়েকটি রাডারও এবার দেয়া হবে ইউক্রেনকে। যার সাহায্যে রাশিয়ার যুদ্ধবিমান সহজেই ট্র্যাক করা যাবে।

সোমবার স্লোভাক প্রধানমন্ত্রী এডওয়ার্ড হেগেরের সাথে বৈঠক করেন শলৎস। তারপরেই এই ঘোষণা করেন তিনি। জার্মান চ্যান্সেলরের বক্তব্য, রাশিয়া যেভাবে লাগাতার ইউক্রেনের উপর আক্রমণ চালিয়ে যাচ্ছে, তাতে ইউক্রেনের আরো বেশি পরিমাণ অস্ত্র প্রয়োজন। জার্মানি অস্ত্র দিয়ে ইউক্রেনকে সাহায্য করতে থাকবে।

একইসাথে তার বক্তব্য, ন্যাটোর জমি রক্ষা করার দায়িত্ব সকলের। প্রয়োজনে পূর্ব ইউরোপে ন্যাটোর জমি আরো শক্ত করতে হবে।

উল্লেখ্য, যুদ্ধের শুরুতে জার্মানির নিন্দা করেছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেছিলেন, জার্মানি যথেষ্ট অস্ত্র দিয়ে তাদের সাহায্য করছে না। এ নিয়ে দেশের ভিতরে এবং বাইরে সমালোচিত হতে হয়েছিল জার্মানিকে। এখন অবশ্য জার্মান সরকার বিপুল পরিমাণ অস্ত্র দিচ্ছে ইউক্রেনকে।

ইউক্রেনের কৃষিমন্ত্রী তারাস ভিসোৎস্কি সোমবার জানিয়েছেন, ইউক্রেনের চার ভাগের এক ভাগ খেতে এ বছর ফসল হয়েছে। বাকি জমিতে চাষ করা যায়নি। চাষ হলেও রাশিয়ার আক্রমণে ফসল নষ্ট হয়ে গেছে। এই ফসল দেশের মানুষের জন্য যথেষ্ট। কিন্তু রফতানি করা সম্ভব হবে না।

কৃষিমন্ত্রীর বক্তব্য, দেশের ভিতরেও খাদ্য সঙ্কট হতে পারতো। কিন্তু কয়েক মিলিয়ন মানুষ বাইরে পালিয়ে যাওয়ার কারণে খাদ্য সঙ্কট হবে না।

কিন্তু এর ফলে বিশ্বে, বিশেষ করে আফ্রিকায় খাদ্য সঙ্কট আরো বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। রাশিয়া এখনো কৃষ্ণসাগর অবরোধ করে রেখেছে। ওই রাস্তা দিয়েই ইউক্রেন থেকে খাদ্যশস্য আফ্রিকায় যায়। আফ্রিকার বেশ কিছু দেশে সরকার খাদ্য সঙ্কটের কথা ঘোষণা করে দিয়েছে।

সূত্র : ডয়চে ভেলে

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img