মঙ্গলবার, নভেম্বর ৩০, ২০২১

তালেবানের সাথে এই প্রথম আনুষ্ঠানিক বৈঠক করলেন ইমরান খান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে  আফগানিস্তানের তালেবান প্রতিনিধিদলের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। প্রথমবারের মতো আনুষ্ঠানিক এ বৈঠকে আফগানিস্তানের শান্তি প্রক্রিয়ার পাশাপাশি প্রতিবেশী দুই দেশের মধ্যে সম্পর্ক শক্তিশালী করার উপায় নিয়েও আলোচনা হয়েছে।

পাক প্রধানমন্ত্রীর দপ্তর থেকে প্রকাশিত বিবৃতির বরাত দিয়ে বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, তালেবানের রাজনীতি বিষয়ক উপ প্রধান মোল্লা আব্দুল গনি বারাদারের সভাপতিত্বে এই একটি প্রতিনিধিদল শুক্রবার ইসলামাবাদে ইমরান খানের সঙ্গে সাক্ষাৎ করেন।

পাক প্রধানমন্ত্রীর দপ্তর থেকে বলা হয়েছে, আফগানিস্তানের শান্তি প্রক্রিয়াকে ত্বরান্বিত করার কাজে সহযোগিতা করার লক্ষ্যে তালেবান প্রতিনিধিদলের পাকিস্তান সফরের ব্যবস্থা করা হয়েছে।

শুক্রবারের বৈঠকে আফগানিস্তানে সাম্প্রতিক সময়ে সহিংসতা বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করে বলেন, দেশে শান্তি প্রতিষ্ঠা করতে চাইলে সরকার ও তালেবান উভয়কে সহিংসতা পরিহার করতে হবে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী আফগান শান্তি প্রক্রিয়াকে বানচাল করার ষড়যন্ত্রের ব্যাপারে সতর্ক করে দিয়ে বলেন, কোনো কোনো মহল আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠিত হোক তা চায় না এবং এসব মহলের ব্যাপারে সবাইকে সতর্ক থাকতে হবে।

আফগানিস্তানের তালেবান প্রতিনিধিদল এই নিয়ে তিনবার আনুষ্ঠানিক সফরে পাকিস্তানে গেলেও দেশটির প্রধানমন্ত্রী এই প্রথম তাদের সঙ্গে সরাসরি সাক্ষাৎ করলেন। মোল্লা বারাদারের নেতৃত্বে প্রতিনিধিলটি গত বুধবার পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশির সঙ্গে সাক্ষাৎ করে।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img