বৃহস্পতিবার, জানুয়ারি ২৭, ২০২২

এরদোগানের বিরুদ্ধে ব্যর্থ অভ্যুত্থান, পাইলটকে ৬৪৮ বছর সাজা দিল আদালত

২০১৬ সালে ব্যর্থ সামরিক অভ্যুত্থানে জড়িত থাকার অভিযোগ প্রমাণ হওয়ায় এক পাইলটকে ৬৪৮ বছরের সাজা দিয়েছেন তুরস্কের আদালত।

মুসলিম বিশ্বের প্রভাবশালী নেতা ও তুরস্কের প্রেসিডেন্ট রজব তায়্যিব এরদোগান সরকারের বিরুদ্ধে অভ্যুত্থানে ভূমিকা রাখার প্রমাণ মিলেছে সামরিক বাহিনীর সাবেক এই পাইলটের বিরুদ্ধে।

অভিযোগ প্রমাণিত হওয়ায় ৬শ ৪৮ বছরের রায় দিলেন তুর্কি আদালত। সম্প্রতি এ রায় দিয়েছেন আদালত। সোমবার (০৭ ডিসেম্বর) এ তথ্য প্রকাশ করেছে মিডল ইস্ট মনিটর।

চার বছর আগে ব্যর্থ অভ্যুত্থানের প্রয়াসের জন্য সদর দফতরের দায়িত্ব পালনকারী আকিনকি এয়ারবেসের অফিসারদের সম্প্রতি বিচারের মুখোমুখি করা হয়। রায়ে বেশ কজন বরখাস্ত সামরিক কর্মকর্তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। এর মধ্যে সাবেক পাইলট লেফটেন্যান্ট মোস্তফা ওজকান বেশ কয়েকজন বেসামরিক মানুষকে অভ্যুত্থানে উস্কে দেন।

আদালতের রায়ে আরো বলা হয়েছে, মোস্তফা ওসকান অভ্যুত্থানে প্রত্যক্ষভাবে জড়িত ছিলেন।

আদালত জানান, ওসকান তুরস্কের সংবিধান লঙ্ঘন করেছে। অভ্যুত্থানের সময় নিষেধাজ্ঞা অমান্য করে এফ-১৬ যুদ্ধবিমান নিয়ে রাজধানী আঙ্কারার পুলিশ সদর দফতরের ওপর দ্রুতগতিতে টহল দেন পাইলট ওসকান। একপর্যায়ে বিমান থেকে বোমা ছোড়েন তিনি। এতে দুইজন নিহত এবং আহত হন কমপক্ষে ৪০ জন। পরবর্তীতে হামলা বিষয়টি অস্বীকার করে বলেন, ওই রাতে অভ্যুত্থানের ঘটনার সম্পর্কে কিছুই জানতেন না তিনি।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img