রবিবার, আগস্ট ১, ২০২১

মসজিদে খ্রিষ্টান সন্ত্রাসবাদী হামলায় ৫১ মুসল্লি শহীদের ঘটনায় রিপোর্ট প্রকাশ কাল

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের আল নূর মসজিদে খ্রিষ্টান সন্ত্রাসবাদী হামলা চালিয়ে কমপক্ষে ৫১ জন মুসলিম শহীদের পর নিউজিল্যান্ডে এর তদন্তে গঠন করা হয় রয়েল কমিশন। এই কমিশন মঙ্গলবার রিপোর্ট প্রকাশ করবে।

এর আগে স্বচ্ছতা নিশ্চিত করার প্রত্যয় ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী জাসিন্দা আরডেন।

গত বছর ১৫ই মার্চ জুমার নামাজের সময় ক্রাইস্টচার্চে দুটি মসজিদে এলোপাতাড়ি গুলি করে হত্যাযজ্ঞ চালায় শ্বেতাঙ্গ আধিপত্যবাদী অস্ট্রেলিয়ান ব্রেন্টন টেরেন্ট।

নিহতদের মধ্যে ছিলেন কয়েকজন বাংলাদেশিও। অল্পের জন্য রক্ষা পান নিউজিল্যান্ড সফররত বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কয়েকজন খেলোয়াড়।

ওই হত্যার অভিযোগে এ বছর আগস্টে সন্ত্রাসী টেরেন্টকে প্যারোলবিহীন যাবজ্জীবন কারাদন্ড দিয়েছে নিউজিল্যান্ডের আদালত। কমিশনের রিপোর্ট আজ মঙ্গলবার পার্লামেন্টে প্রকাশ করার কথা।

এই তদন্ত কমিশন এ জন্যই গঠন করা হয়েছে যে, তারা তদন্ত করে দেখবে ওই হত্যাকাণ্ডে সরকারি কোনো এজেন্সির ব্যর্থতা ছিল কিনা অথবা ওই হত্যাযজ্ঞ থামানো যেতো কিনা। প্রায় দেড় বছর সময়ে ওই হামলা নিয়ে ৭৯২ পৃষ্ঠার রিপোর্ট তৈরি করা হয়েছে।

এতে সাক্ষাতকার রয়েছে নিরাপত্তা বিষয়ক এজেন্সির কয়েক শত কর্মকর্তা, মুসলিম সম্প্রদায়ের নেতাদের, আন্তর্জাতিক বিশেষজ্ঞদের, ইংল্যান্ড, নরওয়ে, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর সাক্ষাতকার।

- Advertisement -spot_img

সর্বশেষ

insaf-news-1-august-sunday-2021

insaf-news-1-august-sunday-2021

insaf-news-1-august-sunday-2021

insaf-news-1-august-sunday-2021