উত্তর সাইপ্রাসের তুরস্ক সমর্থিত প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় এরসিনকে এরদোগানের অভিনন্দন

ইনসাফ | সোহেল আহম্মেদ


তুরস্ক প্রজাতন্ত্রের উত্তর সাইপ্রাসের রাষ্ট্রপতি নির্বাচিত হলেন পূর্বে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা ইউবিপির প্রার্থী এরসিন তাতার। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান, প্রধান বিরোধী পার্টির (সিএইচপি) চেয়ারম্যান কামাল ক্যালাদারাদারো ও বেশ কয়েকজন মন্ত্রীসহ অন্যান্য তুর্কি কর্মকর্তারাও টিআরএনসি নির্বাচনে জয়ের জন্য তাতারকে অভিনন্দন জানিয়েছেন।

রবিবার (১৮ অক্টোবর) নির্বাচন বিষয়ক সুপ্রিম কমিটির প্রধান নরীন ফেরদি সেফিক ঘোষণা করেন, জনগণের ভোটের দ্বিতীয় দফায় তাতার
জয়লাভ করেছে।

জয়লাভ করার পরেই তুর্কি সাইপ্রিয়টের জনগণকে ঐক্য ও সমৃদ্ধির বার্তা দেন তাতার। তিনি নির্বাচনী প্রচারণার সময় অঙ্গীকার করেছিলেন যে, তিনি ওই দ্বীপের দশক ধরে চলমান সমস্যাগুলো সমাধান করবেন। দ্বিতীয় দফায় বিজয়ী হওয়ার পর তার প্রচার প্রচারণার প্রতিশ্রুতি পূর্ণ করার ব্যাপারে আবারও অঙ্গীকার করেন তাতার।

বেসরকারী গণনা অনুযায়ী তাতার তার প্রতিদ্বন্দ্বী মোস্তফা আকানসির বিপক্ষে ৫১.৭৪ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন যেখানে আকানসি পেয়েছে ৪৮.২৬ শতাংশ ভোট। তাতারের প্রাপ্ত ভোট সংখ্যা ৬৭,৩৮৫ আর আকানসির ৬২,৮৫৮।

নির্বাচনে জয়ী হওয়ায় তাতারকে অভিনন্দন জানিয়েছে তার প্রতিদ্বন্দী মোস্তফা আকানসি। আকানসি বলেন, আমরা একটি অস্বাভাবিক নির্বাচনের সময় পেরিয়ে এসেছি। আমি তাতারকে অভিনন্দন জানাই এবং তার সাফল্য কামনা করি। যারা এই ফলাফলগুলি তৈরিতে ভূমিকা রেখেছে তাদেরও আমি অভিনন্দন জানাচ্ছি। এই ফলাফলগুলি আমার ৪৫ বছরের দীর্ঘ রাজনৈতিক জীবনের শেষ চিহ্ন হিসেবে চিহ্নিত হয়েছে।

সূত্র: ডেইলি সাবাহ্

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *