ইসরাইলের সাথে সম্পর্ক করলে নিজের লোকেরাই আমাকে মেরে ফেলবে: সৌদি যুবরাজ

ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের সাথে সৌদি আরবের সম্পর্ক স্বাভাবিক করলে নিজের প্রাণনাশের আশঙ্কা তৈরি হবে বলে জানিয়েছেন সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমান।

ইসরাইলী বংশোদ্ভূত মার্কিন বিলিওনেয়ার হাইম সাবানের সাথে আলাপকালে এই আশঙ্কার কথা জানিয়েছেন তিনি। খবর ইসরাইলী গণমাধ্যম হারেতজের।

হাইম সাবান জানান, ‘সৌদি যুবরাজ জানিয়েছেন, সৌদি আরব সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের পদাঙ্ক অনুসরণ করলে ইরান, কাতার ও তার নিজ দেশের জনগণই তাকে মেরে ফেলতে পারে।’

গত বুধবার আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ইসরাইলের নিরাপত্তা ও উন্নতির স্বার্থে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের পক্ষে অনলাইন প্রচারণা চালান হাইম সাবান। জো বাইডেনের পক্ষে ভোট চাওয়ার সময় ইসরাইল প্রসঙ্গে এসব কথা বলেন তিনি।

এর কিছুদিন পরই সাম্প্রতিক সময়ের তৃতীয় আরব দেশ হিসেবে ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণা দেয় সুদান। সুদানের ঘোষণার দিনই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, তিনি আশা করছেন সৌদি আরবও শীঘ্রই আমিরাত-বাহরাইন-সুদানের পদাঙ্ক অনুসরণ করবে।

তবে এমাসের শুরুতে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল-সৌদ জানিয়েছেন, ইসরাইল-ফিলিস্তিন সমস্যা সমাধানের আগে সৌদি আরব ইসরাইলকে স্বীকৃতি দিবে না।

এদিকে ডেমোক্র্যাট পার্টির সমর্থক সাবান তার অনলাইন প্রচারণায় বলেন, আমেরিকা-ইসরাইল সম্পর্কের ব্যাপারে সচেতন সকল মার্কিন ইহুদীই জানেন, বাইডেন ক্ষমতায় থাকলে তারা নিশ্চিন্তে থাকতে পারবেন।

সূত্র: সাউথ এশিয়ান মনিটর ও টিবিএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *