বুধবার, জানুয়ারি ১৯, ২০২২

চারটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত ভর্তি পরীক্ষা হচ্ছে না

পরীক্ষা কেন্দ্র এবং নেতৃত্বের প্রশ্নে বুয়েটসহ চারটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত ভর্তি পরীক্ষা নেয়ার পরিকল্পনা ভেস্তে গেছে।

বুয়েট বলছে, তারা একাই পরীক্ষা নেবে, আর রুয়েট, চুয়েট, কুয়েট এক হয়ে পরীক্ষা নেবার সিদ্ধান্ত নিয়েছে।

ইউজিসি বলছে, শিক্ষার্থীদের ভোগান্তি কমাতেই তারা সবাইকে এক করতে চেয়েছিলেন।

ভর্তিচ্ছুদের ভোগান্তি কমাতে গুচ্ছ পদ্ধতিতে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সংখ্যা কমাতে চেয়েছে সরকার। এই চিন্তা থেকেই ৬ টি কৃষি বিশ্ববিদ্যালয় এক হয়ে পরীক্ষা নিতে শুরু করেছে। এবারে যোগ হচ্ছে ২০টি সাধারণ ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়। এই ধারাবাহিকতায় দেশের চারটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়কেও এক করার চেষ্টা ছিল।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েট বাকি তিনটি বিশ্ববিদ্যালয়কে দেয়া প্রস্তাবে জানিয়েছিল, মান নিয়ন্ত্রণে পরীক্ষা কেন্দ্র ও নেতৃত্ব তাদের হাতেই রাখতে চায়। তাতে অসম্মতি জানায় রাজশাহী, খুলনা, চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়।

এই তিনটি বিশ্ববিদ্যালয় নিজেরাই এক হয়ে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। পরীক্ষা কেন্দ্র রাখা হবে তিন ক্যাম্পাসেই। নেতৃত্বও পর্যায়ক্রমে সবার হাতেই থাকবে। এবারের দায়িত্ব থাকছে চুয়েটের হাতে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন বলছে, একেবারেই আশা ছেড়ে দিচ্ছেন না, হয়তো ভবিষ্যতে সিদ্ধান্ত বদল হবে। বলেন, ভর্তিচ্ছুদের ভোগান্তির কথা ভেবেই সবার এক হওয়া জরুরি।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img