শুক্রবার, ফেব্রুয়ারি ৩, ২০২৩

ইসলামী শ্রমিক আন্দোলনের পূর্ণাঙ্গ কমিটি গঠন

ইসলামী শ্রমিক আন্দোলন বাংলাদেশের পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি গঠন ও শপথ গ্রহন অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

আজ সোমবার (২৩ জানুয়ারী) দলটির পুরানা পল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে ৪৯ সদস্য বিশিষ্ট এই কমিটি গঠন ও শপথগ্রহণ অনুষ্ঠিত হয়।

ইসলামী শ্রমিক আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় সভাপতি আলহাজ্ব আমিনুল ইসলামের সভাপতিত্বে এবং সেক্রেটারী জেনারেল মাওলানা খলিলুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশের মহাসচিব অধ্যক্ষ মাওলানা ইউনুস আহমাদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রেসিডিয়াম সদস্য অধ্যক্ষ মাহবুবুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যক্ষ ইউনুস আহমাদ বলেন, ইসলামী শ্রমিক আন্দোলন শ্রমিকদের কল্যাণে ব্যাপকভাবে কাজ করে যাচ্ছে। আগামীতে এই কাজ আরও বেগবান করতে হবে। শ্রমিকদের অধিকার রক্ষায় সবার সর্বদা সোচ্চার থাকতে হবে।

ইসলাম শ্রমিকদের সর্বোচ্চ অধিকার প্রদান করেছে উল্লেখ করে তিনি আরও বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সর্বদাই শ্রমিকদের অধিকার রক্ষায় কাজ করেছেন। আমাদের রাসুলের আদর্শ অনুসরণ করেই শ্রমিকের অধিকার রক্ষা করতে ভূমিকা রাখতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে মাওলানা মাহবুবুর রহমান বলেন, শ্রমিকদের একটি বড় অংশ গার্মেন্টস শ্রমিক সেখানে বড় একটি অংশ নারী। নারীদের অধিকার রক্ষায় ইসলামী শ্রমিক আন্দোলনকে কাজ করতে হবে। ইসলামী আন্দোলন বাংলাদেশ দেশের রাষ্ট্রক্ষমতায় গেলে নারীদের কর্মবান্ধব পরিবেশ তৈরি করা হবে। শ্রমজীবি নারীদের সকল অধিকার রক্ষা করা হবে।

তিনি নতুন দায়িত্বশীলদের লক্ষ করে বলেন, শ্রমিকদের বন্ধু হিসেবে গ্রহণ করে কাজ করতে হবে। তাদের সহযোগিতা করার মতো মানসিকতা থাকতে হবে সব সময়।

সভাপতির বক্তব্যে আলহাজ্ব আমিনুল ইসলাম বলেন, ইসলামী শ্রমিক আন্দোলনের প্রধান কাজ হলো শ্রম বিভাজন দূর করা। শ্রমিকদের অধিকার রক্ষায় কাজ করা। আমরা সর্বোচ্চ চেষ্টা করবো দেশের প্রতিটি শ্রমিকের কাছে আমাদের দাওয়াত এবং ইসলামে শ্রমিকদের যে অধিকার দিয়েছে তা জানিয়ে দেওয়ার। সাথে সাথে নবগঠিত কমিটির সকলে মিলে শ্রমিকদের কল্যানে কাজ করে যাওয়ার প্রত্যাশা ব্যাক্ত করেন তিনি।

তিনি তার বক্তব্যে আরও বলেন, শ্রমিকদের অধিকার রক্ষার জন্য প্রথমে তাদেরকে স্বাবলম্বী হওয়া এবং শ্রমের যথাযোগ্য মূল্যায়ন সবার আগে জরুরী। তাই শ্রমিকদের সকল প্রকার অধিকার রক্ষার বিষয়ে সোচ্চার হওয়ার দিকে সবাইকে আহবান করেন তিনি।

এর আগে গত ১৪ জানুয়ারী রাজধানীর ইঞ্জিনিয়ার ইনস্টিটিউট মিলনায়তনে দলটির কেন্দ্রীয় কাউন্সিল থেকে আলহাজ্ব আমিনুল ইসলামকে সভাপতি, আলহাজ্ব আবদুর রহমানকে সিনিয়র সহ-সভাপতি এবং আলহাজ্ব খলিলুর রহমানকে সেক্রেটারী জেনারেল করে কমিটির প্রধান তিনজনের নাম ঘোষণা করেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতী সৈয়দ রেজাউল করীম। পরবর্তিতে তার আলোচনার ভিত্তিতে পূর্নাঙ্গ কমিটি গঠন করা হয়।

৪৯ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটিতে যারা রয়েছেন :

কেন্দ্রীয় সভাপতি, মোহাম্মাদ আমিনুল ইসলাম। সিনিয়র সহ-সভাপতি, আলহাজ্ব মুহাম্মাদ আব্দুর রহমান। সহ-সভাপতি, হাফেজ মাওলানা সিদ্দিকুর রহমান। সহ-সভাপতি, মুহাম্মাদ আমিরুজ্জামান পিয়াল। সেক্রেটারি জেনারেল, মাওলানা খলিলুর রহমান। জয়েন্ট সেক্রেটারি, মুফতি মোস্তফা কামাল। এসিস্টেন্ট সেক্রেটারি, মুহাম্মাদ ওবায়দুর রহমান। সাংগঠনিক সম্পাদক, এইচ এম রফিকুল ইসলাম। বিভাগীয় সাংগঠনিক সম্পাদকরা হলেন – ঢাকা বিভাগ, সৈয়দ মুহাম্মাদ ওমর ফারুক। চট্রগ্রাম বিভাগ, মুহাম্মাদ ওয়ায়েজ হোসেন ভূইঁয়া। খুলনা বিভাগ, মাওলানা আল আমিন এহসান। রাজশাহী বিভাগ, মুহাম্মাদ আশরাফুল ইসলাম। বরিশাল বিভাগ, ওবায়েদুর রহমান বিন মোস্তফা। সিলেট বিভাগ, মুহাম্মাদ কামাল উদ্দিন আহম্মেদ। রংপুর বিভাগ, মাওলানা নূরে আলম ছিদ্দিকী। মোমেনশাহী বিভাগ, শাহ মুহাম্মাদ জামাল উদ্দিন। কুমিল্লা বিভাগ, আলহাজ্ব মুহাম্মাদ মহিউদ্দিন। ফরিদপুর বিভাগ, মাওলানা মুহাম্মাদ গোলাম কিবরিয়া। প্রচার ও দাওয়াহ সম্পাদক, মুহাম্মাদ হাসিবুর রহমান হাসিব। সহকারী প্রচার ও দাওয়াহ সম্পাদক, মুহাম্মাদ তারিকুল ইসলাম। দফতর সম্পাদক, মুহাম্মাদ জাকির হোসেন। সহকারী দফতর সম্পাদক, মুহাম্মাদ হায়দার আলী। অর্থ ও প্রকাশনা সম্পাদক, কে এম বেলাল হোসেন। সহকারী অর্থ ও প্রকাশনা সম্পাদক, অধ্যপক মুহাম্মাদ আব্দুল করিম। প্রশিক্ষণ সম্পাদক, মাওলানা মহিব্বুল্লাহ কাজেমী। সহকারী প্রশিক্ষণ সম্পাদক, মুফতি মাশরুর তাশফিন। শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক, এইচ এম সাইফুল ইসলাম। আইন বিষয়ক সম্পাদক, এডেভোকেড মুহাম্মাদ হানিফ মিয়া। সহকারী আইন বিষয়ক সম্পাদক, মুহাম্মাদ জাহাঙ্গীর আলম। শ্রমিক কল্যাণ বিষয়ক, সম্পাদক আলহাজ্ব মুহাম্মাদ সাইফুল ইসলাম। ট্রেড ইউনিয়ন বিষয়ক সম্পাদক, মুহাম্মাদ শাহজাহান ভ‚ইয়া। সড়ক পরিবহন শ্রমিক বিষয়ক সম্পাদক, শহীদুল আলম খোকা। ট্রাক, কাভার ভ্যান ও ট্যাংকলরি শ্রমিক বিষয়ক সম্পাদক, মুহাম্মাদ শহীদুল ইসলাম। রেলওয়ে শ্রমিক বিষয়ক সম্পাদক, মুহাম্মাদ মিজানুর রহমান। সিএনজি ও হালকা যান চালক বিষয়ক সম্পাদক, মুহাম্মাদ কামাল হোসেন। ঘাট ও নৌ শ্রমিক বিষয়ক সম্পাদক, মুহাম্মাদ শামীম খান। নির্মাণ শ্রমিক বিষয়ক সম্পাদক, মুহাম্মাদ নজরুল ইসলাম। দোকান, হোটেল-রেস্তরা ও প্রতিষ্ঠান শ্রমিক বিষয়ক সম্পাদক, হাজী আব্দুর রহমান দুলাল। হকার্স ও ভ্রাম্যমান হকার্স শ্রমিক বিষয়ক সম্পাদক, মুহাম্মাদ ইমান উদ্দিন। শিল্প ও কল-কারখানা শ্রমিক বিষয়ক সম্পাদক, ওমর ফারুক। ডেকোরেটর, ফার্নিচার ও ওয়ার্কশপ শ্রমিক বিষয়ক সম্পাদক, আনিসুর রহমান। নারী শ্রমিক অধিকার বিষয়ক সম্পাদক, মাওলানা মুহাম্মাদ হাসান ইমাম মুন্সি। সদস্য, ওবায়দুল্লাহ বরকত। সদস্য, সাহাদাত হোসেন প্রধানীয়া। সদস্য, আলহাজ্ব আব্দুল মোছাব্বির রুনু।

spot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img