মঙ্গলবার, সেপ্টেম্বর ২১, ২০২১

ফরাসিদের হত্যার অধিকার রয়েছে মুসলমানদের: মাহাথির মোহাম্মদ

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, মুসলমানদের অধিকার রয়েছে ফরাসিদের শাস্তি দেওয়ার।

বৃহস্পতিবার এক ব্লগ পোস্টে তিনি এই মন্তব্য করেছেন। খবর আল জাজিরা’র।

মাহাথিরের ব্লগ পোস্টে- ‘অন্যদের সম্মান করুন’ শিরোনামের লেখা শুরু হয়েছে ফরাসি শিক্ষক স্যামুয়েল প্যাটি হত্যার কথা তুলে ধরে। টুইটারেও তা প্রকাশ করা হয়েছে।

যদিও মুসলিম বিশ্বের শ্রদ্ধাভাজন নেতা ৯৫ বছরের মাহাথিরের পোস্টটি টুইটার মুছে দিয়েছে।

তিনি বলেছেন, মত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাস করেন কিন্তু তা অন্যকে অপমান করার জন্য যেন ব্যবহৃত না হয়।

মাহাথির লিখেছেন, অতীতের হত্যাযজ্ঞের জন্য মুসলমানদের ক্ষুব্ধ ও লাখো ফরাসি জনগণকে হত্যার অধিকার রয়েছে। কিন্তু মোটের উপর মুসলিমরা চোখের বদলে চোখ আইন প্রয়োগ করেনি। মুসলিমরা করেনি। ফরাসিদের করা উচিত না। এর পরিবর্তে ফরাসিদের উচিত তাদের জনগণকে অন্য মানুষের অনুভূতির প্রতি শ্রদ্ধাশীল হওয়া শিক্ষা দেওয়া।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সভ্য নন এবং আদিম বলে অভিযোগ করেন মাহাথির।

ম্যাক্রোঁকে ইঙ্গিত করে মালয়েশীয় রাজনীতিক লিখেছেন, এক রাগান্বিত ব্যক্তির দায় যখন পুরো মুসলিম ও মুসলিমদের ধর্মের উপর চাপাচ্ছেন তখন ফরাসিদের শাস্তি দেওয়ার অধিকার রয়েছে মুসলমানদের। এত বছর ধরে ফরাসিরা যে ভুল করে আসছে পণ্য বর্জনে তার ক্ষতিপূরণ হবে না।

মাহাথির আরও বলেন, এটি ইসলামের শিক্ষার সঙ্গে যায় না। কিন্তু ধর্ম নির্বিশেষে রাগান্বিত মানুষ হত্যা করে। ইতিহাসের পরিক্রমায় ফরাসি লাখ লাখ মানুষকে হত্যা করেছে। তাদের অনেকেই ছিলেন মুসলিম।

মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের জেরে এক মুসলিম উগ্রবাদী কর্তৃক একজন ইতিহাস শিক্ষককে হত্যার পর থেকেই উত্তপ্ত ফ্রান্স। এই ঘটনায় মহানবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর ব্যঙ্গচিত্র প্রকাশ অব্যাহত রাখার ঘোষণা দেন ম্যাক্রোঁ। তার এ ঘোষণায় মুসলিম বিশ্বে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img