বৃহস্পতিবার, মে ১৯, ২০২২

আফগানিস্তানের জন্য সাহায্য চাইলেন ইমরান খান

২০ বছর যুদ্ধের পর নিজেদের দেশে স্বাধীনতা প্রতিষ্ঠা করেছে তালেবান। দেশটিতে সরকার গঠনও করেছে সংগঠনটি। তবে এর আগে থেকেই আফগানিস্তানে দারিদ্র্যতার হার ছিল বেশ উল্লেখযোগ্য। তবে অর্থনৈতিক ভরাডুবির কারণে এখন পরিস্থিতি হয়েছে আরও খারাপ।

এ অবস্থায় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ‘ক্ষুধার সম্মুখীন’ আফগানিস্তানের কোটি কোটি মানুষের প্রতি অবিলম্বে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।

রোববার (২৩ জানুয়ারি) একটি টুইটে এ আহ্বান জানানো হয়েছে।

ইমরান খানের টুইটার বার্তায় বলা হয়েছে, জাতিসংঘে সর্বসম্মতভাবে পাস হওয়া একটি প্রস্তাব অনুযায়ী সংকট কবলিত আফগানিস্তানে জরুরি সাহায্য পাঠানো বাধ্যতামূলক।

এর আগেও পাক প্রধানমন্ত্রী আফগানিস্তানে সম্ভাব্য মানবিক বিপর্যয়ের ব্যাপারে হুঁশিয়ারি উচ্চারণ করে দেশটিতে জরুরি সাহায্য পাঠানোর জন্য বিশ্ব সমাজের প্রতি আহ্বান জানিয়েছিলেন।

২০২১ সালে তালেবান আফগানিস্তানের ক্ষমতায় আসার পর যুক্তরাষ্ট্রসহ কয়েকটি পশ্চিমা দেশ আফগানিস্তানের ৯ বিলিয়ন মার্কিন ডলার বৈদেশিক মুদ্রার রিজার্ভ আটকে দিয়েছে। বলা হচ্ছে পশ্চিমা দেশগুলোর এ পদক্ষেপের ফলে আফগানিস্তান বর্তমানে একটি ভয়াবহ অর্থনৈতিক বিপর্যয়ের মুখে পড়েছে।

সূত্র : পার্স টুডে।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_imgspot_img
spot_imgspot_img