ক্ষমতাসীনদের শান্তি কেড়ে নেওয়ার আহ্বান বারাক ওবামার

আমেরিকায় পুলিশি হেফাজতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যার বিরুদ্ধে প্রতিবাদকারীদের পরামর্শ দিয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা।

দেশজুড়ে চলা টানা বিক্ষোভ নিয়ে প্রথমবারের মতো ক্যামেরার সামনে বক্তব্য দিলেন তিনি।

বুধবার ভার্চুয়াল টাউন হল সভায় ওবামা বলেছেন, সত্যিকার পরিবর্তন আনতে হলে আমাদের একটি সমস্যাকে গুরুত্ব দিয়ে তুলে ধরতে এবং ক্ষমতায় থাকা মানুষদের অস্বাচ্ছন্দ্যকর করে তোলার উভয় কাজই করতে হবে। একই সঙ্গে আমাদের বাস্তবিক সমাধান ও বাস্তবায়নযোগ্য আইন প্রয়োজন।

এর আগে করোনাভাইরাস মোকাবিলায় ব্যর্থতার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের সমালোচনা করে বক্তব্য দিয়েছিলেন ওবামা।

কিন্তু বুধবার তিনি মহামারির মধ্যেও চলমান বিক্ষোভে প্রতিবাদকারীদের প্রতি পরামর্শ দিলেন।

ওবামা বলেন, আমি সরাসরি দেশের কৃষাঙ্গ তরুণ-তরুনীদের বলতে চাই, আমি বলতে চাই, আপনারা জেনে রাখুন যে, আপনারা গুরুত্বপূর্ণ। আমি আপনাদের জানাতে চাই যে, আপনাদের জীবন ও স্বপ্ন গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, এই মুহূর্তে বিক্ষোভে অংশ নেওয়াদের রাজনৈতিক অগ্রসরতা রয়েছে। তারা পুলিশ ও প্রশাসনিক পর্যায়ে বড় ধরনের সংস্কারের দাবি তুলেছে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এমন ধরনের বিক্ষোভে এমনটি এর আগে হয়নি।

১৯৬০ দশকের নাগরিক অধিকার আন্দোলনের সঙ্গে চলমান বিক্ষোভের তুলনা করতে অস্বীকৃতি জানানা ওবামা।

তিনি বলেন, ইতিহাস সম্পর্কে আমি ভালোই জানি এবং তাই বলছি এবার ভিন্ন কিছু রয়েছে। মানুষের মনে পরিবর্তন হচ্ছে, আমরা যে আরও ভালো করতে পারি সেটির জন্য বৃহত্তর স্বীকৃতি। এটি হলো দেশজুড়ে কার্যক্রম, সংগঠিত করা এবং অনেক বেশি তরুণের অংশগ্রহণের সরাসরি ফলাফল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *