আমেরিকাকে নিজের চরকায় তেল দিতে বলল চীন

সংখ্যালঘুদের বিরুদ্ধে বর্ণবৈষম্য দূর করতে আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছে চীন।

এছাড়া মার্কিন রাজনীতিবিদদের নিজের চরকায় তেল দেয়া উচিত বলেও মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জহাও লিজান।

সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, জর্জ ফ্লয়েডকে হত্যার পর যুক্তরাষ্ট্রের উদ্ভূত পরিস্থিতি আমরা পর্যবেক্ষণে রেখেছি। কালো মানুষদেরও বেঁচে থাকার অধিকার আছে। তাদের মানবাধিকার সুরক্ষা দেয়া উচিত।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রে বর্ণবৈষম্য একটি সামাজিক ব্যাধির মতো। সেখানে বারবার যা ঘটছে, তা মারাত্মক সংকটেরই প্রতিফলন। তাদের উচিত এই সমস্যার জরুরি ভিত্তিতে সমাধান করা। সেটা হচ্ছে, পুলিশের বর্ণবৈষম্য ও সহিংস বলপ্রয়োগ।

জহাও বলেন, নৃতাত্ত্বিক সংখ্যালঘুদের আইনগত অধিকার সুরক্ষায় সব ধরনের বর্ণবৈষম্য দূর করতে আন্তর্জাতিক চুক্তির অধীন বাধ্যবাধকতাগুলো পালনে যুক্তরাষ্ট্র সরকার বাস্তবিক পদক্ষেপ নেবে বলে আমরা প্রত্যাশা করছি।

ফ্লয়েডের হত্যাকাণ্ডের প্রতিবাদে যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভে চীনসহ বিভিন্ন দেশ হস্তক্ষেপ করছে বলে মার্কিন কর্মকর্তাদের এমন বক্তব্যের বিষয়ে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ও’ব্রেইন ও মার্কিন কর্মকর্তাদের বক্তব্য সম্পূর্ণ ভিত্তিহীন। চীন কোনো দেশের ঘরোরা বিষয়ে হস্তক্ষেপ করে না। মার্কিন রাজনীতিবিদদের উচিত নিজের চরকায় তেল দেয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *