যুদ্ধবাজ হাফতারের ৯টি সামরিক যান ধ্বংস করেছে লিবিয়ান সেনাবাহিনী

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | সোহেল আহম্মেদ


লিবিয়ার যুদ্ধবাজ হাফতারের সৈন্যবাহিনীর ৯টি সামরিক যান ধ্বংস করেছে লিবিয়ান সেনাবাহিনী।

মঙ্গলবার (২ জুন) দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। খবর আনাদোলু এজেন্সি’র।

সরকার-নেতৃত্বাধীন অপারেশন ভলকানো’র এক বিবৃতিতে জানানো হয়েছে, ত্রিপোলির ১০০ কিলোমিটার দক্ষিণে ঘড়িয়ান শহরের নিকটবর্তী স্থানে লিবিয়ান সেনাবাহিনী হাফতারোর দুটি মিলিশিয়া ইউনিটকে নিষ্ক্রিয় করেছে।

এসময় হাফতারের দুটি সামরিক যানও ধ্বংস করা হয়।

পৃথক আরেকটি বিবৃতিতে সামরিক মুখপাত্র মোহাম্মদ কানুনু বলেছেন, দক্ষিণ ত্রিপোলির ইসাবিয়া শহরের কাছে গত ২৪ ঘন্টা ধরে সেনাবাহিনী পরিচালিত পাঁচটি পৃথক বিমান হামলায় হাফতারের মিলিশিয়াদের ১২ জন সদস্যকে নিষ্ক্রিয় করা হয়েছে।

কানুনু আরও জানান, বিমান হামলায় হাফতার বাহিনীর মোট সাতটি সামরিক যানবাহন, একটি গোলাবারুদ পরিবহনের গাড়ি এবং একটি সাঁজোয়া যানও ধ্বংস করা হয়েছে।

উল্লেখ্য, ২০১১ সালে প্রয়াত শাসক মুয়াম্মার গাদ্দাফির ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে লিবিয়া গৃহযুদ্ধের দ্বারা ছিন্ন হয়ে পড়েছে। জাতিসংঘের নেতৃত্বাধীন চুক্তির অধীনে ২০১৫ সালে লিবিয়ার নতুন সরকার প্রতিষ্ঠা করা হয়েছিল। তবে হাফতার বাহিনীর সামরিক আক্রমণে দীর্ঘমেয়াদী রাজনৈতিক বন্দোবস্তের প্রচেষ্টা বার বার ব্যর্থ হয়ে আসছে।

এদিকে গতকাল মঙ্গলবার লিবিয়ায় জাতিসংঘের সমর্থন মিশন (ইউএনএসএমআইএল) জানিয়েছে, যুদ্ধবিরতি আলোচনা পুনরায় শুরু করতে রাজি হয়েছে হাফতার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *