মঙ্গলবার, জানুয়ারি ২৫, ২০২২

ঘুষ নেওয়ায় নির্বাহী পরিচালককে সরিয়ে দিয়েছে বাংলাদেশ ব্যাংক

ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিস লিমিটেডের কাছ থেকে ঘুষ নেওয়ার দায়ে বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের নির্বাহী পরিচালক (তৎকালীন মহাব্যবস্থাপক) শাহ আলমকে দায়িত্ব থেকে সরিয়ে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) বিকেলে শাহ আলমকে আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়।

এর আগে বুধবার (৩ ফেব্রুয়ারি) আদালতে ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিস লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক রাশেদুল হক স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে জানান, আর্থিক প্রতিষ্ঠানগুলোর নানা অনিয়ম চাপা দিতে কেন্দ্রীয় ব্যাংকের পরিদর্শন কর্মকর্তাদের ঘুষ দিতে হতো। কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের তৎকালীন মহাব্যবস্থাপক (বর্তমান নির্বাহী পরিচালক) শাহ আলমকে প্রতি মাসে মোটা অঙ্কের টাকা ঘুষ দিতেন। আর এসব অনিয়ম ম্যানেজ করতেন তৎকালীন ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী।

এরপরই সাবেক ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী ও বর্তমান নির্বাহী পরিচালক শাহ আলমের অনিয়ম দুর্নীতি খতিয়ে দেখতে শুরু করে বাংলাদেশ ব্যাংক।

এ বিষয়ে জানতে চাইলে কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, শাহ আলমকে সংশ্লিষ্ট বিভাগ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ বিভাগে তাকে স্থানান্তর করা হয়েছে।

তার বিরুদ্ধে কেন্দ্রীয় ব্যাংক আরো তদন্ত করবে কিনা, বা অভিযোগ প্রমাণ হলে কী শাস্তি দেওয়া হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক ভবিষ্যতে পর্যবেক্ষণ করবে, কোর্টেরও কোনো নির্দেশনা আছে কিনা সেসব বিষয়ে। তবে আপাতত তাকে আর কোনো শাস্তি দেওয়ার সিদ্ধান্ত হয়নি বলে জানান সিরাজুল ইসলাম।

সাবেক ডেপুটি গভর্নর এসকে সুরের বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের পর্যবেক্ষণ কি- এ প্রশ্নের উত্তরে তিনি বলেন, (এস কে সুর) তার সঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের আর কোনো সম্পর্ক নেই। সর্বশেষ উপদেষ্টা হিসেবেও তার মেয়াদ শেষ হয়েছে। তাই তার বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের কোনো মতামত নেই।

গত ২৩ জানুয়ারি রাজধানীর সেগুনবাগিচা থেকে দুর্নীতি দমন কমিশনের একটি টিম ইন্টারন্যাশনাল লিজিংয়ের সাবেক ব্যবস্থাপনা পরিচালক রাশেদুল হককে গ্রেফতার করে। জিজ্ঞাসাবাদের জন্য দুদক পাঁচ দিনের রিমান্ডে নেয়।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img