ভারতে প্রতিদিনই আঘাত হানছে ভূমিকম্প

ভারতে গত কয়েক দিন ধরেই আঘাত হানছে মৃদু ভূমিকম্প। গত বৃহস্পতি (৮ অক্টোবর) ও শুক্রবারের পর শনিবারও দেশটিতে ভূমিকম্পে কেঁপে উঠে। এদিন দেশটির স্থানীয় সময় সকাল ৬ টা ১০ মিনিটে মৃদু কম্পন অনুভূত হয় মিজোরামের চম্পাই এলাকায়। একই দিনে মহারাষ্ট্র্রের পালঘরও কেঁপে ওঠে ভূমিকম্পে। খবর ইন্ডিয়া টাইমস এর।

গত কয়েক মাসে একাধিক বার ভূমিকম্প হয়েছে দিল্লি-সহ উত্তর ও উত্তরপূর্ব ভারতে। গত ৬ মাসের মধ্যে গোটা ভারত বারবার ভূমিকম্পে কেঁপে উঠছে। বারবার মাটি নড়ে উঠতেই দিল্লিসহ উত্তর ভারত ও উত্তর-পূর্বের বিস্তীর্ণ অংশে জল্পনা শুরু হয়েছে বড় ধরনের কোনো ভূমিকম্প নিয়ে।

ভারতের জাতীয় ভূমিকম্প কেন্দ্র থেকে জানানো হয়েছে, এদিন সকাল ৮টা ২৭ মিনিটে মহারাষ্ট্রের পালঘরে মৃদু ভূমিকম্পের সৃষ্টি হয়। রিখটার স্কেলে সেটির তীব্রতা ছিল ২ দশমিক ৬। ভূপৃষ্ঠ থেকে উত্‍সস্থলের গভীরতা ছিল মাত্র পাঁচ কিলোমিটার।

অন্যদিকে, মিজোরামের চম্পাই এলাকায় অনুভূত হওয়া ভূমিকম্পটির মাত্রা ছিল ৩ দশমিক ৬। মাটি থেকে উত্‍সস্থলের গভীরতা ছিল পাঁচ কিলোমিটার। তবে এত কম মাত্রার কম্পন হওয়ায় এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতি বা প্রাণহানির ঘটনা ঘটেনি বলেই জানা গিয়েছে।

শুক্রবার ভোররাত ২টা ৪৩ মিনিটে মৃদু কম্পন অনুভূত হয় হিমালচলের লাহুল-স্পিতি এলাকা। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৩ দশমিক ৩। তবে জাতীয় ভূমিকম্প কেন্দ্র থেকে জানানো হয়েছে, লাহুল-স্পিতিতে ওই সময় একবার নয়, পর পর চারবার কেঁপে উঠেছে।

Previous post ধর্ষণের প্রতিবাদে ২৫০ কিলোমিটার হেঁটে সিলেটে ২ শিক্ষার্থী
Next post ইসরাইলকে সিরিয়ার গোলান মালভূমি ত্যাগ করতে হবে: ন্যাম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *