কারো অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানোর অধিকার ভারতের নেই: শ্রীলঙ্কা

শ্রীলঙ্কার এক মন্ত্রী ভারতের তীব্র সমালোচনা করে বলেছেন যে কোন দেশের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানোর অধিকার ভারতের নেই।

বৃহস্পতিবার (৮ অক্টোবর) তামিল সংখ্যালঘুদের সঙ্গে ক্ষমতা ভাগাভাগি করতে কলম্বোর প্রতি ভারত আহ্বান জানানোর প্রেক্ষাপটে মন্ত্রী এই প্রতিক্রিয়া জানান।

তিনি বলেন, ১৯৮৭ সালের চুক্তি অনুযায়ী শ্রীলঙ্কায় গৃহযুদ্ধ বন্ধ করতে বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহীদের নিরস্ত্র করা হবে বলে ভারত যে অঙ্গীকার করেছিলো সেটা সে নিজেই ভঙ্গ করেছে।

গত মাসে ভারতের প্রধানমন্ত্রী তার লঙ্কান প্রতিপক্ষ মাহিন্দা রাজাপাকসার প্রতি তামিল সংখ্যালঘু অঞ্চলের সঙ্গে ক্ষমতা ভাগাভাগি-সংশ্লিষ্ট সংবিধানের ধারাগুলো পূর্ণ বাস্তবায়নের আহ্বান জানান। মূলত এরই প্রতিক্রিয়ায় বৃহস্পতিবার পার্লামেন্টে প্রাদেশিক কাউন্সিল বিষয়ক মন্ত্রী সরথ বিরাসেকারা বলেন, রাজাপাকসা গত বছর ভারতের কাশ্মীর অঞ্চলের রাষ্ট্র মর্যাদা বাতিল নিয়ে চুপ ছিলেন। কারণ সেটা তাদের অভ্যন্তরীণ বিষয়। অথচ মোদি তামিলদের সঙ্গে ক্ষমতা ভাগাভাগি করতে বলছেন কারণ শ্রীলঙ্কার সঙ্গে আগের চুক্তিতে ভারত পক্ষ ছিলো।

বিরাসেকারা বলেন, ভারত-লঙ্কা চুক্তি নিয়ে আমার আপত্তি আছে। চুক্তি অনুযায়ী ভারত কি তার দায়িত্ব পালন করেছে? যুদ্ধ বন্ধ ও বাস্তচ্যুত লোকজনের পুনর্বাসনের জন্য বিদ্রোহীদের নিরস্ত্রীকরণ করতে ভারত অঙ্গীকার করেও তা ভঙ্গ করেছে।

আর সে কারণেই এই চুক্তির বৈধতা নিয়ে গুরুতর উদ্বেগ রয়ে গেছে। সেটা যদি বৈধ না হয় তাহলে আমিও মনে করি যে আমাদের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানোর কোন নৈতিক অধিকার ভারতের নেই।

সূত্র: সাউথ এশিয়ান মনিটর ও এপি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *