‘আল্লামা আহমদ শফী রহ. ছিলেন ওলামায়ে কেরামের জন্য বট বৃক্ষের মতো’

ফেনীর জামিয়া আজিজিয়া কাসেমুল উলুম ছাগলনাইয়া প্রাক্তন ছাত্রদের সংগঠন জামিয়া আজিজিয়া প্রাক্তন ছাত্র পরিষদের উদ্যোগে শাইখুল ইসলাম আল্লামা শাহ আহমাদ শফী রহ এর জীবন ও কর্ম শীর্ষক আলেচনা ও দুআ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৮ অক্টোবর) বাদ আছর জামিয়া মিলনায়তনে এই আলোচনা সভা ও দুআ মাহফিল অনুষ্ঠিত হয়।

জামিয়ার পরিচালক মাওলানা রুহুল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠানটি পরিচালনা করেন মুফতী ফারুক, মাওলানা এনামুল হক বাবুল, আব্দুল কাদের মিয়াজী ও মাওলানা শাহাব উদ্দীন।

অনুষ্ঠানে প্রধান অতিথি মাওলানা ফরিদ উদ্দীন আল মোবারক বলেন, শাইখুল ইসলাম ছিলেন অনেক গুলো বৈশিষ্ট্যর অধিকারী। যেমন তিনি দ্বিনী শিক্ষায় শ্রেষ্ঠ শিক্ষক, বাতিলের বিরুদ্ধে কলম যোদ্ধা, নাস্তিকদের বিরুদ্ধে বজ্রকঠিন সিপাহসালার, আত্মশুদ্ধির ময়দানে জগত বিখ্যাত বুজুর্গ। শাইখুল ইসলাম এসকল ক্ষেত্রে সমান্তরাল ভাবে খেদমত করে গেছেন, যা বর্তমান সময়ে বিরল। আজকে যে সমস্ত শিক্ষার্থীরা উপস্থিত রয়েছেন তারা হযরতের এই শিক্ষা নিজের জীবনের জন্য নিতে পারেন, তা হলো হযরত সারা জিন্দেগী ইলমে দ্বীনের জন্য বিসর্জন দিয়ে গিয়েছেন। আমরাও যেন হযরতের মত নিজের জীবন কে এলমে দ্বীনের জন্য উৎসর্গ করতে পারি।

অন্যান্য বক্তারা বলেন, শাইখুল ইসলাম ছিলেন বাংলার ওলামায় কেরামের জন্য বটবৃক্ষের ন্যায়। হযরতের ছায়ায় আমরা শান্তি খুঁজে পেতাম, কিন্ত আজ আমরা মুরুব্বীহারা হয়ে গেছি। হযরতের ছায়ার মত আর শান্তি পাবো কিনা জানি না।

বক্তারা আরো বলেন, শাইখুল ইসলামের জীবন ও কর্ম নিয়ে আলোচনা এই ক্ষুদ্র সময়ে সম্ভব নয়। সপ্তাহ বা মাসব্যাপী আয়োজন করলেও হযরতের বর্ণাঢ্য জীবন নিয়ে আলোচনা শেষ হবে না, তার পরও এই আয়োজন করার জন্য জামিয়া আজিজিয়া প্রাক্তন ছাত্র পরিষদকে অসংখ্য ধন্যবাদ জানাই।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, মাওলানা ফরিদ উদ্দীন আল মোবারক, মাওলানা জুনায়েদ, মুফতী আজিজ উল্লাহ, মাওলানা আনোয়ার উল্লাহ ভুঞা, মাওলানা আব্দুস ছাত্তার,মাওলানা আবুল হাসান, মাওলানা মুহাম্মাদ আলী, মাওলানা আব্দুল হক, মাওলানা আবু ইউসুফ, মুফতী শোয়াইব, মাওলানা মোমিনুল হক, মাওলানা নুরনবী, মাওলানা আবুল কালাম আজাদ, হাফেজ জহিরুল ইসলাম, মাওলানা আবদুল মালেক ও ছাত্র পরিষদের নেতৃবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *