আফগান মুজাহীদ নেতা হেকমতিয়ারকে শান্তি আলোচনায় নিতে জোর দাবি জানাল তালেবান

মার্কিন মদদপুষ্ট কাবুল সরকারের সঙ্গে চলমান শান্তি আলোচনায় রাশিয়াবিরোধী আফগান জিহাদের অন্যতম মুহাহীদ নেতা গুলবুদ্দিন হেকমতিয়ারের নেতৃত্বাধীন হেজবে ইসলামী দলকে অন্তর্ভুক্ত করার আহ্বান জানিয়েছে তালেবান। কাবুল থেকে আফগান বার্তা সংস্থা অ্যারিয়া নিউজ এ খবর জানিয়েছে।

তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেছেন, হেজবে ইসলামী আফগানিস্তানের একটি গুরুত্বপূর্ণ রাজনৈতিক দল। কাজেই কাতারে আফগান সরকারের সঙ্গে তালেবানের যে শান্তি আলোচনা চলছে তাতে এই দলকে অন্তর্ভুক্ত করতে হবে।

গত প্রায় ৫০ দিন ধরে কাতারের রাজধানী দোহায় মার্কিন মদদপুষ্ট আফগান সরকারের সঙ্গে তালেবানের আলোচনা চলে আসলেও তাতে কোনো সাফল্যের খবর পাওয়া যায়নি। উল্টো আফগানিস্তানের বিভিন্ন প্রদেশে উভয় পক্ষের হামলার ফলে সহিংসতা বেড়ে গেছে।

গুলবুদ্দিন হেকমতিয়ার সম্প্রতি ইসলামাবাদ সফরে গিয়ে পাকিস্তানকে নিজের ‘দ্বিতীয় আবাস’ হিসেবে উল্লেখ করে আফগানিস্তানে অস্থায়ী সরকার গঠনের আহ্বান জানান। একইসঙ্গে তিনি মার্কিন মদদপুষ্ট আশরাফ ঘানির নেতৃত্বাধীন সরকার ভেঙে দেওয়ার দাবি জানান। এছাড়াও রাশিয়াবিরোধী আফগান জিহাদের এই নেতা তালেবানের সাথে জোট করতে আগ্রহ প্রকাশ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *